জাপানের প্রধানমন্ত্রীরও ভারত সফর স্থগিত

প্রকাশিত: ০৪:৫৮, ১৩ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৫:০৫, ১৩ ডিসেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে আসামসহ বিভিন্ন অঞ্চলে প্রতিবাদ-বিক্ষোভ এবং কারফিউ জারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ভারত সফর স্থগিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোও।

এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের ভারত সফর বাতিল করেন।

আজ (শুক্রবার) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার টুইটারে এক বার্তার মাধ্যমে জানান, দুপক্ষ (আবের) এ সফর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে এবং তা নিকট ভবিষ্যতে পারস্পরিক সুবিধামতো দিনে হবে।

শরনার্থীদের নিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পাকিস্তান-আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের নামও উল্লেখ করে জানান, এসব দেশে লাখ লাখ মানুষের সঙ্গে ধর্মীয়ভাবে প্রতারণা করা হয়েছে। এই বিলের মাধ্যমে সেসব শরণার্থীদের অধিকার দেয়া হবে। উল্লিখিত তিন দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে।

ভারতের স্বরাষ্টমন্ত্রীর বক্তব্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন অসন্তোষ প্রকাশ করেন। এরপর গতকাল (বৃহস্পতিবার) ড. মোমেন তার পূর্বনির্ধারিত ভারত সফর বাতিল করেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও আজ (শুক্রবার) ভারত সফর স্থগিত করেন।

তিন দিনের ভারত সফরে ভারত সফরের কথা ছিল জাপানের প্রধানমন্ত্রী আবের। গত সপ্তাহেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার ঘোষণা দেন, ওই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আবের বৈঠকের কর্মসূচিও রয়েছে।

আসামজুড়ে চলমান বিক্ষোভ-সংঘাত শুরু হলে জাপানের প্রধানমন্ত্রী ভারত সফর বাতিলের চিন্তা-ভাবনা করছেন। শেষ পর্যন্ত রবীশ কুমারই জানালেন আবের সফর স্থগিত করার কথা।

আসামের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত তিন জন নিহত হওয়ার খবর মিলেছে, আহত হয়েছে আরও অনেক বিক্ষোভকারী। এই পরিস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর সফর বাতিলের পর জাপানের প্রধানমন্ত্রী আবের সফরও স্থগিত হয়ে পড়ায় উদ্বেগ বেড়েছে নয়াদিল্লির।

বাংলাদেশের মন্ত্রীর সফর বাতিল প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানান, ভারত ও বাংলাদেশের সম্পর্ক ঘনিষ্ঠ এবং মজবুত। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিল এবং নাগরিকত্ব বিল পাস হওয়া, দুটি আলাদা ঘটনা। নয়াদিল্লি না আসতে পারার কারণ হিসাবে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী নির্দিষ্ট ব্যাখ্যা দিয়েছেন। সেটিকেই মানা উচিত|

এই বিভাগের আরো খবর

করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার সময় বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের...

বিস্তারিত
নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত
বিস্ফোরণের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল বৈরুত

আন্তর্জাতিক ডেস্ক: রাজধানী বৈরুতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *