প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

প্রকাশিত: ০২:২৫, ০৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০২:২৫, ০৬ ডিসেম্বর ২০১৯

ফাহিম মোনায়েম: ষড়ঋতুর খেলায় দুয়ারে দাঁড়িয়ে শীত। হেমন্ত মানেই শীতের আগমনী বার্তা। শিশির ভেজা ঘাস আর কুয়াশার চাদর সেই জানানই দিচ্ছে। মহানগরীতে ইটকাঠের ভিড়ে শীতের পরশ একটু দেরিতে এলেও গ্রামে উঁকি দিতে শুরু করেছে শীত। গ্রাম বাংলার ঘরে ঘরে নতুন ধান তোলার আনন্দের পাশাপাশি চলছে শীতের প্রস্তুতি।

সূর্যের আলো ফোটার আগেই আড়মোড়া ভেঙ্গে ঘরের বাইরে বেরিয়ে পড়েন গ্রামের মানুষ। হেমন্তের ভোর যদিও কুয়াশার প্রলেপ জমেছে দৃষ্টিসীমায়।

বাতাস কনকনে না হলেও কুয়াশা ভেজা ঘ্রাণ জানান দিচ্ছে শীতের আগমনী। শিশির জমেছে ঘাসে, গাছের পাতায়, নতুন কুড়িতে। মুক্তোর মালার মতো জমে আছে মাকড়সার জালে।   

কুয়াশা ভেদ করে লাল আভা নিয়ে পূব আকাশে উঁকি দিতে খানিকটা বেগ পেতে হয় সূর্যকে। মায়াবি আলোয় ভরে থাকে চারপাশ।

ঋতুচক্রের পালায় এগিয়ে আসছে শীত। রোপা আমন কাটায় ব্যস্ত কৃষক। এই ধানেই এখন কৃষকের ঘরে ঘরে নবান্ন। আর শীত আসছে, পিঠা পুলির আয়োজন নিয়ে।     

হেমন্তের বিদায়ী বাতাসে দুলছে ফসলের ক্ষেত। শীতের আগাম সবজির ক্ষেতে কৃষকের ব্যস্ততা। শীতল হাওয়া আর শিশির কণার পরশ নিতে ভুল করে না ফড়িং, প্রজাপতিরা আর মৌমাছিরাও। ঋতুর দিনবদলের ছোঁয়া বদলে দেয় গ্রাম বাংলার মানুষের জীবন যাত্রাও।

হেমন্তের সকাল শেষে যখন সন্ধ্যা নেমে আসে, শুরু হয় বাড়ি ফেরার পালা। কুয়াশার চাদর জানায় শীত এলো বলে। নির্জন নদী তীর থেকে আলো নিভে যাওয়ার মধ্য দিয়ে শেষ হয় হেমন্তের একেকটি দিন। হিম এই কুয়াশাই বলে দিচ্ছে শীতের আগমনী বার্তা।

এই বিভাগের আরো খবর

বিদেশে বাজার হারাচ্ছে দেশের তৈরি পোশাক খাত

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে প্রতিযোগী...

বিস্তারিত
মানবদেহের তাপমাত্রা কমছে! 

ফারহীন ইসলাম টুম্পা : শুনে অবাক হতে...

বিস্তারিত
ভোটের জন্য প্রস্তুত ৩৫ হাজার ইভিএম

কাজী ফরিদ: প্রথমবারের মতো ইলেকট্রনিক...

বিস্তারিত
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

পার্থ রহমান : ভিন্ন এক প্রেক্ষাপটে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *