মাহবুবুল হক শাকিলের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১১:১৮, ০৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১১:৫৭, ০৬ ডিসেম্বর ২০১৯

জয়দেব দাশ: সাবেক ছাত্রনেতা কবি এবং প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ময়মনসিংহে বিভিন্ন কর্মসূচিতে শাকিল সংসদ ও তার বন্ধু-স্বজনরা স্মরণ করছেন এই ক্ষণজন্মাকে।

আদর্শের প্রতি চির অবিচল থাকা এই রাজনৈতিক কর্মীর অকাল প্রয়াণ আজো সতীর্থদের কান্নায় ভাসায়। মৃতদের কান্নার কোন শব্দ থাকে না বলে নিজের কবিতায় যে সত্য তুলে ধরেছিলেন সেই শাকিলের জন্য আজও বহু চোখ ভেজে জলে।

সাবেক ছাত্রনেতা, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি, সাহিত্যানুরাগী, কবি, বিচক্ষণ রাজনৈতিক কর্মী- বহু প্রতিভার এই মানুষটির নাম মাহবুবুল হক শাকিল। চার বছর আগে খেরো খাতার পাতা বন্ধ করে তিনি চড়ে বসেছিলেন মন খারাপের গাড়িতে। বন্ধু-স্বজনদের শূন্যতার সাগরে রেখে স্বকীয় ধারার এই কবি জীবন থেকে প্রস্থান করেছেন।

মেধাবী প্রতিশ্রুতিশলী একজন তরুণ মাহবুবুল হক শাকিলের এমন বড় অসময়ে প্রস্থান যে শূন্যতার তৈরি করেছে তা আজও ব্যথিত করছে অনেককে। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বললেন, প্রতিভাবান এই তরুণ কবি প্রস্ফূটিত হতে হতেই যেন ঝড়ে গেলেন।

সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদক ও রাজনীতিক সহকর্মী অসীম কুমার উকিল মাহবুবুল হক শাকিলের স্মৃতি স্মরণ করে বললেন, একজন তরুণের রাজনীতি, সাহিত্য, সংস্কৃতিসহ বহু ক্ষেত্রে এমন অবাধ ও সাবলীল বিচরণ শাকিল ছাড়া হালে আর খুঁজে পাওয়া যায় না।

মন খারাপের গাড়িতে চড়েই অবশেষে অজানা গন্তব্যে পাড়ি জমিয়েছেন বহুমুখী প্রতিভার এই মানুষটি। শেষ কবিতায় জীবনের সাথে মরণের সব হিসেব চুকিয়েছেন মাহবুবুল কহ শাকিল।

 

এই বিভাগের আরো খবর

শেরেবাংলানগরে আতিকুলের গণসংযোগ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর...

বিস্তারিত
ভোট কারচুপি হলে জনগণ জবাব দেবে: ইশরাক

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *