ধর্মঘটে অচল নৌযান চলাচল, কিছু লঞ্চ চলছে

প্রকাশিত: ০২:৩৪, ৩০ নভেম্বর ২০১৯

আপডেট: ০২:৩৪, ৩০ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশজুড়ে আবারো শুরু হয়েছে নৌযান শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট। এবার, সর্বনিন্ম মজুরি ২০ হাজার টাকা এবং খোরাকি ভাতা দেয়াসহ ১১ দফা  বাস্তবায়নের দাবি শ্রমিকদের। এর জেরে গত মধ্যরাত থেকে বন্ধ আছে সবধরণের নৌযান চলাচাল। এতে, রাজধানীসহ দেশের বিভিন্ন লঞ্চ টার্মিনালের যাত্রীরা পড়েছেন বিড়ম্বনায়। চলছেন না পণ্যবাহী জাহাজও।

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে, প্রতিদিনের তুলনায় শনিবারের চিত্র একেবারেই ভিন্ন। দেশের দক্ষিণাঞ্চলগামী বিভিন্ন রুটের লঞ্চগুলো সকালে ঘাট ছাড়ার কথা থাকলেও, সব লঞ্চই বন্ধ রয়েছে। কারণ নৌ শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট।

ফলে চরম বিড়ম্বনায় এসব এলাকার যাত্রীরা। রাতভর দীর্ঘ অপেক্ষা শেষেও ছাড়েনি কাঙ্খিত লঞ্চ। তাই গন্তব্যে যাওয়া নিয়ে দুশ্চিন্তার প্রহর শেষ হচ্ছে না দূরপাল্লার যাত্রীদের।

শ্রমিক ও কর্মচারীদের খোরাকি ভাতা প্রদান, ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করা, নৌপথে মোবাইল কোর্ট ও চাঁদাবাজি বন্ধ এবং দুর্ঘটনায় মৃত্যু হলে ১২ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়াসহ ১১ দফা দাবি তুলেছেন নৌ শ্রমিকরা। সবগুলো দাবি মানা না পর্যন্ত কর্মসূচী চলবে বলে জানিয়েছেন তারা।

তবে মালিকরা বলছেন, শ্রমিকদের ধর্মঘট অযৌক্তিক। লঞ্চ যোগাযোগ স্বাভাবিক রাখতে তারা শক্ত অবস্থানে রয়েছেন। ধর্মঘটের মধ্যেই মালিক পক্ষের হস্তক্ষেপে স্বল্পপাল্লার কিছু সংখ্যক লঞ্চ সদরঘাট থেকে চাঁদপুর ও শরিয়তপুরের উদ্দেশে যাত্রা করেছে বলেও জানিয়েছেন তারা।

এছাড়াও শনিবার সকাল থেকে নারায়ণগঞ্জ ছেড়ে যায়নি কোনো ধরনের কোস্টার, বাল্কহেড কিংবা ট্যাংকার। দূরপাল্লার কানো লঞ্চও ঘাট ছাড়েনি। নৌ ধর্মঘটে অচল হয়ে পড়েছে চাঁদপুরের লঞ্চঘাটও। বরিশাল, ভোলা, বরগুনা, ও পটুওয়াখালীসহ বশে কয়েকটি জেলায় বন্ধ আছে লঞ্চ চলাচল। ফলে, ঝুঁকি নিয়ে অনেকে বিকল্প ব্যবস্থায় অভ্যন্তরীন নৌ রুটে চলাচল করছেন।

চট্টগ্রাম ও মোংলাতেও বন্ধ আছে সব ধরণের নৌযান। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাসও বন্ধ রয়েছে। মোংলাতেও অবস্থা একই রকম। তবে, চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে কনটেইনার হ্যান্ডলিং স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার নারায়নগঞ্জে এক মানববন্ধনে বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছিলো। ২৯ নভেম্বরের মধ্যে এসব দাবি বাস্তবায়নের আল্টিমেটামও দিয়েছিলো নৌ শ্রমিকরা।

 

এই বিভাগের আরো খবর

কুমিল্লায় দৃষ্টিনন্দন বোতল বাড়ি!

কুমিল্লা সংবাদদাতা: বোতল দিয়ে তৈরী...

বিস্তারিত
মিরসরাইয়ে অবাধে চলছে চোরাই তেল বিক্রি

ফেনী সংবাদদাতা: ঢাকা-চট্টগ্রাম...

বিস্তারিত
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে কিশোর খুন

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় ফুটবল...

বিস্তারিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা লকডাউন

চট্টগ্রাম সংবাদদাতা : করোনা ভাইরাসের...

বিস্তারিত
সেতু থেকে নদীতে পড়ে শিশু নিখোঁজ

নীলফামারী সংবাদদাতা: নীলফামারীর...

বিস্তারিত
নাটোরে কৃষকের হাত-পা কেটে দিল প্রতিপক্ষ

নাটোর সংবাদদাতা: বাড়ির সীমানায় আম গাছ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *