আসামির মাথায় আইএস টুপি; কারাগারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন বিশ্লেষকদের

প্রকাশিত: ০৩:১৫, ২৯ নভেম্বর ২০১৯

আপডেট: ০৪:১১, ২৯ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: হলি আর্টিজান রেঁস্তোরায় হামলা মামলার রায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকেই আইএসের প্রতীক সম্বলিত টুপিগুলো এনেছিল। ওই ঘটনার প্রাথমিক তদন্ত শেষে এর প্রমাণ পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে কারাগারের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা। এই ঘটনায় নিবিড় তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার তাগিদ দিলেন তারা। আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর পরামর্শও দিলেন নিরাপত্তা বিশ্লেষকরা।

গত বুধবার হলি আর্টিজান রেঁস্তোরায় সন্ত্রাসী হামলা মামলার রায় শেষে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের দুজন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের প্রতীক সম্বলিত টুপি পরে বের হয়। এই নিয়ে উদ্বেগ ও সমালোচনার ঝড় উঠে। গঠন করা হয় তদন্ত কমিটি। একদিনের মধ্যেই প্রাথমিক তদন্ত শেষ করে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকেই আইএসের প্রতীক সম্বলিত টুপিগুলো তারা এনেছিল।

এতে উদ্বেগ প্রকাশ করেছেন নিরাপত্তা ও অপরাধ বিশ্লেষকরা। তারা বলছেন, রায় শেষে, আইএসের প্রতীক সম্বলিত টুপি পরার পরও, তা  নিয়ে বিন্দুমাত্র ভ্রুক্ষেপ দেখা যায়নি আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে। আসামীদের করেননি কোন প্রশ্ন্ও। জঙ্গি বিষয়ে আইনশৃঙ্খলাবাহিনীর সতর্কতা ও দক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন বিশ্লেষকরা।

তবে শুধু জেল নয়, আসামীদের আদালতে আনা, হেফাজতে রাখাসহ গোটা ব্যবস্থাপনায় জড়িতদের সাথে কথা বলে দ্রুতই ত্র“টি সংশোধনের পরামর্শ দিলেন বিশ্লেষকরা। যারা অভিযুক্ত হবেন, তাদের আইনের আওতায় আনার তাগিদও দিলেন তারা।

এ ঘটনাকে একটি অশনি সংকেত বলে উল্লেখ করে গুরুত্বের সাথে বিবেচনার তাগিদ দিলেন বিশ্লেষকরা।

 

 

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্য অধিদপ্তরের ড্রাইভার মালেক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মাধ্যমে...

বিস্তারিত
ড্রাইভার মালেক ১৪ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মাধ্যমে...

বিস্তারিত
নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে

নিজস্ব সংবাদদাতা: মানবপাচার আইনে করা...

বিস্তারিত
মুক্তিযোদ্ধা ডা. আয়নাল হত্যার দায়ে ২ জনের ফাঁসি

নাটোর সংবাদদাতা: নাটোরের বড়াইগ্রামে...

বিস্তারিত
ড্রাইভার মালেকের যত সম্পদ

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *