নারায়ণগঞ্জের বক্তাবলী গণহত্যা দিবস আজ

প্রকাশিত: ০৯:৫২, ২৯ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:০১, ২৯ নভেম্বর ২০১৯

নারায়নগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের ফতুল্ল¬ার বক্তাবলী এলাকায় একাত্তরের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনী হামলা চালিয়ে ১৩৯ জন মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র সাধারণ মানুষকে নির্বিচারে হত্যা করে। জ্বালিয়ে দেয় ২২ টি গ্রাম। সেই থেকে এদিনটিকে বক্তাবলী গণহত্যা দিবস উপলক্ষে পালন করা হয়। তবে বক্তাবলীর বধ্যভূমি দু’টি এখনো সংরক্ষণ না করায় ক্ষোভ রয়ে গেছে স্থানীয়দের মাঝে।

একাত্তরের ২৯ নভেম্বর। মুক্তিযুদ্ধ তখন চূড়ান্ত পরিণতির পথে। এমনই সময় শহীদ হলেন নারায়ণগঞ্জের ফতুল্ল¬ায় বক্তাবলী এলাকার ১৩৯ জন মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র সাধারণ মানুষ। পাকিস্তানী হানাদার বাহিনী হামলা চালিয়ে ব্রাশফায়ার করে হত্যা করে তাদের।

আগুন দিয়ে জ্বালিয়ে দেয় আলীরটেক, ডিক্রিরচড়, লক্ষীনগর, লক্ষীনগর পূর্বপাড়া মুক্তারকান্দি, রাধানগর, গঙ্গানগরসহ ২২ টি গ্রাম। চারিদিকে শুধু লাশের মিছিল। অনেক লাশ ধলেশ্বরী ও বুড়িগঙ্গায় ভেসে যায়। শেষ পর্যন্ত লক্ষীনগর ও লক্ষীনগর পূর্বপাড়ার দুটি স্থানে ৯০ জনকে গণকবর দেয় স্থানীয়রা। বিভিষীকাময় সেই স্মৃতি আজও ভুলতে পারেননি তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনিরুজ্জামান ও তার স্কুল পড়–য়া ভাই শাহ আলমকে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানী হানাদার ও তাদের দোসররা। সেদিনের কথা স্মরণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন ছোট ভাই ও বোন। সেই ভয়াবহ ঘটনার পর থেকে এখনো মানসিক ভারসাম্যহীন বোনটি।

এদিকে, ফতুল্ল¬ার বক্তাবলীতে দুটি বধ্যভূমি থাকলেও তা সংরক্ষণে নেই কোন উদ্যোগ। নেই শহীদদের নামের কোন তালিকাও। এব্যাপারে উদ্যোগ নিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন স্থানীয়রা।

শহীদদের স্বীকৃতি ও যথাযোগ্য সম্মান প্রদানের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রতি শ্রদ্ধা পুনর্ব্যক্ত করার অপেক্ষায় বক্তাবলীর মানুষেরা।

 

এই বিভাগের আরো খবর

করোনায় মারা গেলেন ফেনীর সিভিল সার্জন

ফেনী সংবাদদাতা: করোনা ভাইরাসে...

বিস্তারিত
ট্রেনে আসবে কোরবানীর পশু

অনলাইন ডেস্ক: এবার কোরবানির ঈদ...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৫ ও শনাক্ত ৩০২৭

নিজস্ব প্রতিবেদক:  দেশে গত ২৪ ঘণ্টায়...

বিস্তারিত
ঘুর্ণিঝড় আম্ফানের কারণে দেশে আগাম বন্যা

ফাহিম মোনায়েম: ঘুর্ণিঝড় আম্ফানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *