দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি রুটে বাস চলাচল বন্ধ

প্রকাশিত: ০৪:৫৮, ১৮ নভেম্বর ২০১৯

আপডেট: ০৭:২১, ১৮ নভেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে আজও দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ দেশের বিভিন্ন রুটে ধর্মঘট পালন করছেন পরিবহন মালিক-শ্রমিকরা। দাবি আদায়ে আজ সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে খুলনার সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয় তারা। এ ছাড়া রোববার সন্ধ্যা থেকেই যশোরের ১৮টি এবং নড়াইলের অভ্যন্তরীণ কয়েকটি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

সরকারের বিভিন্ন দপ্তরে বারবার অনুরোধ করার পরও আইনটি সংশোধন ছাড়াই কার্যকর করায় ক্ষোভ প্রকাশ করেন তারা। পূর্ব ঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

সোমবার সকাল থেকে খুলনার সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয় মালিক-শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটের ডাক দেন তারা।

খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. নুরুল ইসলাম বলেন, নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে শ্রমিকেরা বাস চালাচ্ছেন না। তাঁরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছেন। তিনি আরও বলেন, নতুন পরিবহন আইনে কোনো কারণে দুর্ঘটনায় কেউ মারা গেলে চালকদের মৃত্যুদণ্ড এবং আহত হলে ৫ লাখ টাকা দিতে হবে। এত টাকা দেওয়ার সামর্থ্য শ্রমিকদের নেই। বাস চালিয়ে তাঁরা জেলখানায় যেতে চান না।

এদিকে, রোববার সন্ধ্যা থেকেই যশোরের ১৮টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। নতুন আইনের অনেক ধারার ব্যাপারেই শ্রমিকদের আপত্তি রয়েছে, যা সংশোধন জরুরি বলে জানান  যশোর জেলা পরিবহন সংস্থা ও শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন।

একই দাবিতে ঝিনাইদহ, সাতক্ষীরা, নড়াইল, টাঙ্গাইল ও হিলির অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ রেখেছেন চালকরা। তবে দুরপাল্লার বাস-ট্রাক চলছে।

শ্রমিকনেতারা জানান, গত রোববার ঝিনাইদহে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শ্রমিক সংগঠনগুলোর যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়েছিল স্থানীয়ভাবে ২১ নভেম্বর পর্যন্ত যানবাহন চালাবে। ২২ তারিখে ঢাকায় বৈঠক শেষে আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। কিন্তু, তার আগেই বন্ধ হয়ে গেল।

এদিকে, হঠাৎ করে বাস চলাচল বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা। এ ব্যাপারে দ্রুত প্রশাসনিক হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এই বিভাগের আরো খবর

ঢাকা উত্তর সিটির ১৫০ কিলোমিটার সড়কই কাটা

মাবুদ আজমী: মেরামতের নামে ঢাকা উত্তর...

বিস্তারিত
৭ ঘণ্টা পর গ্যাস সরবরাহ সচল

অনলাইন ডেস্ক: রাজধানীর শেওড়াপাড়ায়...

বিস্তারিত
উত্তর ও মধ্যাঞ্চলে নদনদীর পানি বাড়ছে

ডেস্ক প্রতিবেদন: উজানের ঢলে উত্তর ও...

বিস্তারিত
বেড়েছে জ্বর, সর্দি-কাশির ওষুধের দাম

অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের...

বিস্তারিত
চার নদীর পানি বেড়ে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

ডেস্ক প্রতিবেদন: উজানের ঢলে সিলেটের...

বিস্তারিত
ঢাকামুখী ব্যক্তিগত গাড়ির দীর্ঘলাইন ফেরিঘাটে

ডেস্ক প্রতিবেদন: ঈদ শেষে ঢাকায় ফিরতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *