ইনিংস পরাজয়ের লজ্জায় বাংলাদেশ

প্রকাশিত: ০৪:৩৬, ১৬ নভেম্বর ২০১৯

আপডেট: ১২:০৬, ১৬ নভেম্বর ২০১৯


ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের ব্যাটসম্যানদের অসহায় আত্মসমর্পণে ইন্দোরে প্রথম টেস্টের তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে জিতলো ভারত। হোকলার ক্রিকেট স্টেডিয়ামে স্বাগতিক ভারত ইনিংস ও ১’শ ৩০ রানে হারিয়েছে বাংলাদেশকে। ৬ উইকেটে ৪’শ ৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করা ভারত তৃতীয় দিনে আর ব্যাট করেনি। আর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২’শ ১৩ রানে।

মর্যাদার টেস্ট ক্রিকেট আঙিনায় বাংলাদেশের বয়স হয়েছে বিশ বছর। কুড়ি বছর পরও টেস্টে ব্যাটসম্যানদের দৈন্যদশা থেকে এখনো বেরুতে পারেনি বাংলাদেশ। তাইতো বিশ বছরের পরিণত যুবক এখনো নিজেদের ব্যর্থতা কাটিয়ে ওঠার পথ খুঁজে বেড়ায় প্রতি নিয়ত।

২০০০ সালে এই নভেম্বরেই ভারতের বিপক্ষে টেস্টে যাত্রা শুরু হয় বাংলাদেশের। আর উনিশ বছর পর ভারতের বিপক্ষেই বাংলাদেশের অভিষেক হলো আইসিসি’র টেস্ট চ্যাম্পিয়নশিপে। কিন্তু, টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিষেকটা রঙিন করার বদলে বাংলাদেশের পারফরম্যান্স এতটাই মলিন ছিলো যে তা হয়তো ভুলে যেতে চাইবেন সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের ১১তম অধিনায়ক মুমিনুল হকও। অধিনায়ক হিসেবে তার শুরুটাও যে দুঃস্বপ্নের।

ইন্দোরে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি ইনিংস ঘোষণা করে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠান। সকালের ভেজা উইকেটে পেসাররা বাড়তি সুবিধা পেতে পারেন, এমন অনুমান করেই দ্বিতীয় দিনে ৬ উইকেটে ৪’শ ৯৩ রানের পর আর তৃতীয় দিন ব্যাট করেনি ভারত।

অধিনায়কের সিদ্ধান্তকে ঠিক প্রমাণ করতে বেশি সময় নেয়নি ভারতীয় পেসাররা। বিশ্বের অন্যতম সেরা বোলিংয়ের বিপক্ষে দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই বালির বাধের মতো  ভেঙ্গে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইন। মধ্যাহ্ন বিরতির আগেই অধিনায়ক মুমিনুল হকসহ চার ব্যাটসম্যান বিদায় নিলে ইনিংস পরাজয়ের শংকা দেখা দেয়। মাহমুদউল­াহ রিয়াদ, মোহাম্মদ মিঠুনরাও উইকেটে টিকে থাকতে পারেনি।

ধৈর্য্যের অভাবে দলকে ফেলে আসেন পরাজয়ের খাদের কিনারায়। মুশফিকুর রহিম একাই চেষ্টা করেন দলকে খাদ থেকে তোলার। কিন্তু, উইকেটের অন্যপ্রান্তে অনেকটা অসহায় হয়েই সতীর্থদের আসা যাওয়ার মিছিল দেখতে থাকেন তিনি। মিরাজ ৩৮, লিটন ৩৫ আর মুশফিকুর রহিম ৬৪ রান যোগ করলে দলের সংগ্রহ ২’শ পেরোয়। শেষ পর্যন্ত অসহায় আত্মসমর্পণে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ২’শ ১৩ রানে। বাংলাদেশকে ইনিংস ও ১’শ ৩০ রানের পরাজয়ের লজ্জায় ডোবায় ভারত।

ভারতের ডাবল সেঞ্চুরিয়ান মায়াঙ্ক আগারওয়াল ম্যাচ সেরা হয়েছেন। ২২ নভেম্বর  কলকাতায় শুরু হবে ভারত ও বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

 

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু বিপিএল: মাঠের লড়াই শুরু হচ্ছে কাল

ক্রীড়া ডেস্ক: আগামীকাল (বুধবার) থেকে...

বিস্তারিত
ডোপিংয়ের দায়ে ৪ বছরের জন্য নিষিদ্ধ রাশিয়া

ক্রীড়া ডেস্ক: ডোপিংয়ের কারণে সব ধরনের...

বিস্তারিত
গোলাপি বলে টেস্ট খেলতে চায় পাকিস্তান

ক্রীড়া ডেস্ক: সামনের বছর প্রস্তাবিত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *