অযোধ্যার জমিতে রাম মন্দির হবে; ভারতের সুপ্রিম কোর্ট

প্রকাশিত: ০১:০৪, ০৯ নভেম্বর ২০১৯

আপডেট: ০৬:৩৯, ০৯ নভেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের বাবরি মসজিদের বিরোধপূর্ণ এলাকা নিয়ে মামলার রায় ঘোষণা করেছে ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বিরোধপূর্ণ জমি একটি ট্রাস্টের মাধ্যমে হিন্দুদের মালিকানায় এবং সমপরিমাণ জমি মুসলিমদের জন্য অন্য জায়গায় দেয়ার নির্দেশনা দেয়া হয়। এদিকে, রায়ের পর যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে উত্তরপ্রদেশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

ব্রিটিশ সাম্রাজ্যবাদের সময় থেকেই অযোধ্যার ২.৭৭ একর জমি নিয়ে লড়াই চলছিল বিবাদমান দু’পক্ষের মধ্যে। সেসময়ই দুই পক্ষকেই ওই জায়গা ভাগ করে দেয় ইংরেজরা। তবে দেশ স্বাধীন হওয়ার পর ফের আদালতে এই মামলা চলতে থাকে। ১৯৯২ সালে হাইকোর্ট ঐতিহাসিক বাবরি মসজিদ ভেঙে নির্দেশ দিলে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। এতে প্রাণ হারায় প্রায় দুই হাজার মানুষ। পরে বিষয়টি আবার আদালতে গড়ায়। ২০১০ সালে এলাহাবাদ আদালত এই মামলার রায় দিলেও, এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি আবেদন জমা পড়ে। পরে, সব আবেদন এক করে মামলার শুনানি শুরু করে দেশটির সর্বোচ্চ আদলত।   

টানা ৪০ দিনের শুনানি শেষে আজ (শনিবার) সকালে বহুল আলোচিত অযোধ্যা মামলার রায় ঘোষণা করেন দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ।

রায়ে বলা হয়, শর্ত সাপেক্ষে বিতর্কিত স্থানটি সরকারি ট্রাস্টকে দেয়া হবে। বাবরি মসজিদের ওই ২ দশমিক ৭৭ একর জমি পাবে হিন্দুরা। আগামী তিন মাসের মধ্যে একটি ট্রাস্টি বোর্ড গঠন করবে সরকার। পরে সেখানে মন্দির নির্মাণ করবে তারা। আর, বিকল্প হিসেবে অযোধ্যার অন্য স্থান থেকে মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি পাবে মুসলিমরা।

এদিকে, অযোধ্যা মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে দিল্লি, কর্ণাটকসহ অন্যান্য রাজ্যেও জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে, সব পক্ষকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

এই বিভাগের আরো খবর

নিয়ন্ত্রণে আসেনি অস্ট্রেলিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার...

বিস্তারিত
এখনো পানির নিচে ভেনিস

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির ভেনিস...

বিস্তারিত
গাজায় পাল্টাপাল্টি বিমান হামলার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : অস্ত্রবিরতি...

বিস্তারিত
পেট্রলের দাম বাড়ানোর প্রতিবাদে উত্তাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : অপ্রত্যাশিতভাবে...

বিস্তারিত
ভেনিসে বন্যা পরিস্থিতি আগের মতোই

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির ভেনিস...

বিস্তারিত
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ

আন্তর্জাতিক ডেস্ক : বিচ্ছিন্ন কয়েকটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *