মঈন উদ্দিন খান বাদলের প্রথম জানাযা সম্পন্ন, রাষ্ট্রীয় সম্মাননা  

প্রকাশিত: ১০:৩৭, ০৯ নভেম্বর ২০১৯

আপডেট: ১০:০৩, ০৯ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সংসদ সদস্য মঈনউদ্দীন খান বাদলের জানাজা অনুষ্ঠিত হয়েছে। আজ (শনিবার) সকালে জানাজার পর রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয় এই মুক্তিযোদ্ধাকে।

এ সময় রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঈন উদ্দিন খান বাদলের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।  শ্রদ্ধা নিবেদনের পর তার দেহ চট্রগ্রামে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে কয়েকদফা জানাজা শেষে বোয়ালখালীতে পারিবারিক কবরস্থানে  চির নিদ্রায় শায়িত হবেন তিনি।

এর আগে বৃহস্পতিবার ভোরে ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বর্ষীয়ান রাজনীতিক, সংসদ সদস্য ও জাসদ নেতা মঈন উদ্দিন খান বাদল। শুক্রবার রাতে তার মরদেহ দেশে আনা হয়।

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের কার্যকরি সভাপতি মঈন উদ্দীন খান বাদল। মহাজোটের হয়ে ২০০৮ সাল থেকে টানা তিন মেয়াদে সংসদ সদস্য ছিলেন তিনি। দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় থেকেছেন রাজনৈতিক কর্মী ও সমাজ সংস্কারক হিসেবে। প্রতিবাদি এই কণ্ঠ শেষবারের মতো এলেন  জাতীয় সংসদ প্রাঙ্গনে কফিন বন্দি হয়ে। এখানেই অনুষ্ঠিত হয় তাঁর প্রথম নামাজে জানাজা। 

জানাজা শেষে মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন খান বাদলকে জানানো হয় রাষ্ট্রীয় সম্মাননা। পরে রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জানান প্রতি শ্রদ্ধা জানান। জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকারসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।  

জানাজায় অংশ নিতে আসা বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সহকর্মীরা এসময় তার কর্মমূখর রাজনৈতিক জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ করেন।  তারা বলেন, রাজনীতিতে মঈন উদ্দিন খান বাদল যে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন তা আগামীদিনের নেতৃত্বের জন্য পথ দেখাবে।

মঈন উদ্দিন খান বাদলের পরিবার থেকে জানানো হয়েছে, চট্টগ্রাম জমিয়াতুল ফালাহ জামে মসজিদ ময়দানে দ্বিতীয় জানাযার পরে মরদেহ নেয়া হয় নিজভূম বোয়ালখালীতে। সেখানে সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে তৃতীয় এবং সারোয়াতলী ইব্রাহীম নূর মোহাম্মদ উচ্চ বিদ্যালয় মাঠে চতুর্থ নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয় একাত্তরের রণাঙ্গনের এই বীর যোদ্ধাকে।

এই বিভাগের আরো খবর

বিকল্প পথে ঢাকার সাথে ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক: ঢাকা থেকে ছেড়ে আসা...

বিস্তারিত
কলকাতা টেস্ট দেখতে হাসিনাকে মোদীর চিঠি  

নিজস্ব প্রতিবেদক: আগামী ২২ নভেম্বর...

বিস্তারিত
রোববার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৭ নভেম্বর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *