ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

অপুষ্টির হার কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পোল্ট্রি শিল্প

প্রকাশিত: ০৩:৫৬ , ০৩ মার্চ ২০১৭ আপডেট: ০৩:৫৬ , ০৩ মার্চ ২০১৭

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ক্ষুধা ও অপুষ্টির হার কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পোল্ট্রি শিল্প, জানালেন ব্যবসায়ী ও উদ্যোক্তারা। রাজধানীতে ‘পোল্ট্রি ফর বেটার টুমোরো’ শীর্ষক ৩ দিনের পোল্ট্রি শো উপলক্ষে আয়োজিত প্রদর্শনীতে একথা বলেন তারা। এর আয়োজক ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ। এদিকে, ছুটির দিনে ব্যবসায়ী, খামারী ও উদ্যোক্তাদের ভীড়ে জমে ওঠেছে মেলা। ছিলো এ খাতের বিশেষজ্ঞ চিকিৎসক ও বিজ্ঞানীদের নিয়ে সেমিনারের আয়োজনও।

নতুন প্রযুক্তি, ব্যবসা কৌশল, মুরগি পালন, ডিম উৎপাদন থেকে শুরু করে পোল্ট্রি খাতের খুটিনাটি জানতে ছুটির দিনে সকাল থেকে ভীড় করেন আগ্রহীরা। অনেক তরুণ আবার এসেছেন নতুন করে এ ব্যবসা শুরু করার আগ্রহ নিয়ে।

দেশি-বিদেশি ১৯৫টি পোল্ট্রি কোম্পানির পণ্য ও প্রযুক্তির ৪৯০টি স্টল রয়েছে এই মেলায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে এসেছেন এই খাতের আগ্রহীরা। পোল্ট্রি দুনিয়ার সর্বাধুনিক প্রযুক্তি, পণ্য ও জ্ঞানের সম্বন্নয় ঘটেছে এ মেলায়। ছুটির দিনে সকাল থেকেই তাই উৎসুক উদ্যোক্তা, খামারী ও ব্যবসায়ীরা ভীড় জমান মেলায়।

ব্যবসায়ী ও উদ্যোক্তারা জানালেন ক্ষুধা ও অপুষ্টির হার কমিয়ে আনতে পোল্ট্রি কার্যকর ভূমিকা রাখছে বিশ্বের বিভিন্ন দেশে। পোল্ট্রি শিল্পের উন্নয়নে এই প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মেলার পাশাপাশি বিশ্বের ২০টি দেশের পোল্ট্রি খাত বিশেষজ্ঞ ও প্রতিনিধিরা সেমিনারে অংশ নিয়েছেন। সেমিনারে দেশীয় এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা টেকনিক্যাল পেপার উপস্থাপনও করেন।

আগামীকাল শেষ হবে বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে আয়োজিত ১০ম আন্তর্জাতিক পোল্ট্রি শোর।

 

এই বিভাগের আরো খবর

থাইরয়েডের সমস্যা বুঝবেন কিভাবে

ডেস্ক প্রতিবেদন: সব সময় শরীর অবসন্ন লাগে; সারা রাত পর্যাপ্ত ঘুমানোর পরেও ক্লান্ত ভাব কিছুতেই কাটে না; অতিরিক্ত চুল পড়ে; গলা ফুলে উঠে; এ...

পেয়ারা পাতার চায়ের গুণাগুণ

অনলাইন ডেস্ক : অনেকেই জানেন না পেয়ারার পাতায়ও রয়েছে অনেক গুণ। পেয়ারার মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, পটাশিয়াম, লাইকোপেন। মানবসুস্থতায় এ...

ডায়াবেটিকসের ঝুঁকি কমে কফি পানে

ডেস্ক প্রতিবেদন: প্রতিদিন তিন-চার কাপ কফি পানে ঝুঁকি কমে ডায়াবেটিসের। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে। নতুন এক গবেষণায় এ তথ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is