সমালোচনা ও বিতর্কের মুখে ঐতিহ্যবাহী ৭টি স্পোর্টস ক্লাব

প্রকাশিত: ০৮:৫০, ০২ নভেম্বর ২০১৯

আপডেট: ০১:৪৬, ০২ নভেম্বর ২০১৯

পার্থ রহমান: সাম্প্রতিক ক্যাসিনো কেলেংকারি শুধু রাজনীতি নয় সমালোচনা ও বিতর্কের মুখে ফেলেছে দেশের ক্রীড়াঙ্গনকেও। নামকরা সব খেলার ক্লাবের মুখে হঠাৎ করে যেন চুনকালি লেপে দিলো পশ্চিমা ধাঁচের এই জুয়ার আসরের গোপন আয়োজন। কবে শুরু হলো? কী প্রয়োজন ছিল? আদৌ কী সুফল পেয়েছে ক্লাবগুলো? নাকি, শুধুই কলঙ্কের তিলক পেলো কপালে? এমন নানা প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে ক্যাসিনোবিরোধী অভিযানের শিকার রাজধানীর প্রসিদ্ধ ও ঐতিহ্যবাহী সাতটি স্পোর্টস ক্লাবে। 

শুধু দেশের নয়, ভারত উপমহাদেশে খেলাধুলার অন্যতম প্রাচীন ক্লাব ঢাকা মোহামেডান স্পোর্টিং। ফুটবল, ক্রিকেট, হকিতে উজ্জ্বল নক্ষত্র ক্লাবটি। সফলতার গল্প আছে, হ্যান্ডবল, দাবা, ক্যারামসহ অন্যান্য খেলায়ও। দেশ স্বাধীনের পর আবাহনীর সাথে মোহোমেডানের লড়াই চির অমলিন বর্ণাঢ্য ইতিহাস। 

১৮৯৪ সালে কলকাতা মোহামেডান প্রতিষ্ঠার পাঁচ বছর পর প্রতিষ্ঠা হয় ঢাকা মোহামেডান ক্লাব। সভাপতি ছিলেন নবাব পরিবারের খাজা ইউসুফ জান। ক্লাবটির ইতিহাস নিয়ে কারও কারও মধ্যে কিছু মতান্তর পাশে ঠেলে বলা যায়, বর্তমানে পরিচিত ঢাকা মোহামেডান ১৯৮৮ সালে মতিঝিলে ৫ বিঘা জায়গার ওপর স্থায়ী ঠিকানা পায়।  

অর্ধশতাধিক বছর আগে মোহামেডানের সামনে পাহাড় ছিল ভিক্টেরিয়া ও ওয়ান্ডারার্স ক্লাব। ১৯৫৬ সালে ওয়ান্ডারার্স ছেড়ে কয়েকজন তারকা ফুটবলার যোগ দিলে মোহামেডান ক্লাব প্রতিষ্ঠার বিশ বছর পর ঢাকা লীগে প্রথম ফাইনাল খেলে রানার্স আপ হয়। পরের বছর হয় চ্যাম্পিয়ন। এরপর মোহামেডান হয় পাহাড় হয়ে ওঠার গল্প। 

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে মোহামেডান ক্লাবের ক্রিকেটার আব্দুল হালিম চৌধুরী জুয়েল গেরিলা যুদ্ধে অংশ নিয়ে পাক সেনাদের হাতে বন্দি ও নিহত হন। ফুটবলারদের মধ্যে স্বাধীন বাংলা ফুটবল টিমের অধিনায়ক জাকারিয়া পিন্টু, সহ-অধিনায়ক প্রতাপ শঙ্কর হাজরা, আইনুল হক, বর্তমান বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন এবং কায়কোবাদের নাম শ্রদ্ধার সাথে উচ্চারিত হয় ক্রীড়া মহলে। 

এই বিভাগের আরো খবর

ক্লাবে ক্যাসিনো বসিয়ে লাভবান হাতে গোনা ক’জন

মাবুদ আজমী: ক্যাসিনোর কালিমা লাগার পর...

বিস্তারিত
দিলকুশা ক্লাব দখল করে ক্যাসিনো চালু করেন সাঈদ

মাবুদ আজমী: মতিঝিলের ক্লাব পাড়ায় অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *