গাজীপুরের ভাওয়াল ন্যাশনাল পার্ক

প্রকাশিত: ১১:৩৯, ৩০ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:৩৯, ৩০ অক্টোবর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: নগর জীবনের সকল ক্লান্তি ভুলে পরিবার-পরিজন নিয়ে বনভোজন বা শুধুই ঘোরাঘুরির জন্য গাজীপুরের ভাওয়াল ন্যাশনাল পার্ক হতে পারে আপনার জন্য আদর্শ স্থান। সবুজ সৌন্দর্যে দারুণ একটা দিন কাটাতে চলে আসুন এই উদ্যানে।

গাজীপুর জেলা সদর শ্রীপুর থানা জুড়ে পার্কের বিস্তৃতি। বাংলাদেশ সরকার ১৯৭৪ সালে বাংলাদেশ বন্যপ্রাণী সংরক্ষণ আইন (১৯৭৪) অনুযায়ী ,০২২ হেক্টর জায়গাজুড়ে পৃথিবীর অন্যান্য উন্নত দেশের আদলে নিরিবিলি পরিবেশে ভাওয়াল শালবনে এই উদ্যান গড়ে তোলে এবং ১৯৮২ সালে এটি আনুষ্ঠানিকভাবে জাতীয় উদ্যান হিসেবে ঘোষিত হয়।

গাছে গাছে ঢাকা এই উদ্যানের প্রতিটি জায়গাই নজর কাড়া। সাড়ি সাড়ি বৃক্ষের মাঝে পায়ে চলা পথ। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে পড়লে বিশ্রামের জন্য আছে আসন কিংবা ছাউনি। বনের মাঝে কোথাও কোথাও চোখে পড়বে ধানের ক্ষেত। কোথাও আবার দেখতে পাবেন পুকুর কিংবা লেক।

প্রায় ২২০ প্রজাতির গাছপালা আছে ভাওয়াল জাতীয় উদ্যানে। এর মধ্যে ৪৩ প্রজাতির বিভিন্ন রকম গাছ, ১৯ প্রজাতির গুল্ম, প্রজাতির পাম, ২৭ প্রজাতির ঘাস, ২৪ প্রজাতির লতা, ১০৪ প্রজাতির ঔষধি গাছ। জীব বৈচিত্র্যেরও কমতি নেই বনে। প্রায় ১৩ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, প্রজাতির সরীসৃপ, প্রজাতির পাখি প্রজাতির উভচর প্রাণী দেখতে পাবেন বনে।

এছাড়া ভাওয়াল জাতীয় উদ্যানের ভেতরে আছে ১৯টি বিশ্রামাগার কটেজ। এগুলোর নামও বেশ চমৎকার। পিকনিক স্পট কিংবা রেস্ট হাউস ব্যবহার করতে হলে বন বিভাগের মহাখালী কার্যালয় থেকে আগাম বুকিং দিয়ে আসতে হবে আপনাকে।

উদ্যানের প্রবেশ মূল্য জনপ্রতি ১০ টাকা। প্রাইভেট কার কিংবা মাইক্রোবাস নিয়ে প্রবেশ করতে লাগবে ৬০ টাকা আর বাসের জন্য প্রবেশমূল্য ২০০ টাকা।

যাওয়ার উপায়:

ঢাকা থেকে ময়মনসিংহ গামী যেকোনো বাসে চড়ে ভাওয়াল জাতীয় উদ্যানের ফটকের সামনেই নামা যায়। ছাড়া ঢাকার গুলিস্তান থেকে প্রভাতী বনশ্রী পরিবহনসহ বেশ কয়েকটি বাস চলে পথে। ভাড়া ৫০-৬০ টাকা। নিজস্ব গাড়িতে গেলে জয়দেবপুর চৌরাস্তা ছাড়িয়ে অল্প কিছু দূর গেলে হাতের ডানে পড়বে এর প্রধান প্রবেশপথ।

 

এই বিভাগের আরো খবর

শীতকালে ভ্রমণে যেসব পোশাক পরবেন

অনলাইন ডেস্ক: আমরা সবাই ভ্রমণপ্রিয়...

বিস্তারিত
আজমীর শরিফ দরগা

অনলাইন ডেস্ক: হিন্দু কিংবা মুসলিম সকল...

বিস্তারিত
চায়ের রাজধানী শ্রীমঙ্গলের রূপলাবণ্য

ডেস্ক প্রতিবেদন: যত দূর চোখ যায় কেবল...

বিস্তারিত
গাজীপুরের ভাওয়াল ন্যাশনাল পার্ক

ডেস্ক প্রতিবেদন: নগর জীবনের সকল...

বিস্তারিত
এখনো ভোদড় দিয়ে মাছ শিকার করে যারা

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের বেশ কিছু...

বিস্তারিত
ঘুরে আসুন কুমিল্লার শালবন বিহার

ডেস্ক প্রতিবেদন: প্রাচীন সভ্যতার...

বিস্তারিত
পর্যটকদের নয়ন জুড়ায় মধুপুর জাতীয় উদ্যান

ভ্রমন ডেস্ক: টাঙ্গাইল জেলার মধুপুর...

বিস্তারিত
রহস্যময় খাগড়াছড়ির দেবতার পুকুর ভ্রমণ

ভ্রমন ডেস্ক: খাগড়াছড়ি সদর উপজেলার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *