ঘুরে আসুন কুমিল্লার শালবন বিহার

প্রকাশিত: ০৫:১৪, ২৭ অক্টোবর ২০১৯

আপডেট: ০৫:১৪, ২৭ অক্টোবর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: প্রাচীন সভ্যতার ঐতিহাসিক স্থাপনা, প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জন্য বিখ্যাত কুমিল্লার শালবন বিহার। এখানে সারা বছরই পর্যটকদের আনাগোনা থাকে। তাছাড়া স্বল্প খরচে, স্বল্প সময়ে ভ্রমণ করা যায় বলে অনেকেই অবসর কাটাতে এখানে ছুটে আসেন। কুমিল্লার কোটবাড়ি এলাকায় প্রায় আড়াই একর জায়গার উপর প্রতিষ্ঠিত হয়েছে নব শালবন বিহার। চোখ ধাঁধানো এই স্থাপনাটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি উপাসনালয়।

কুমিল্লার নব শালবন বিহার দক্ষিণ-পূর্ব এশিয়ার বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম বিহার বা শান্তি প্যাগোডা। নব শালবন বিহারের প্রবেশ দ্বার হতেই বা দিকে রয়েছে সোনালী রঙ এর টন ওজনের ৩০ ফুট উচ্চতার বিশাল প্রার্থনারত বৌদ্ধের মূর্তি। যখন রোদের আলোক রশ্মি এর উপর আছড়ে পড়ে তখন একে দেখতে আরো চমৎকার লাগে। মূর্তির পাশে রাজকীয় ভাবে নিরাপত্তা দেয়ার ভঙ্গিতে স্থাপিত আছে গর্জন রত একই রঙের দু টি সিংহ। এছাড়া চারপাশে দাড়িয়ে আছে টি বড় টি ছোট্ট সোনালী মোটক। পুরো মন্দিরটাই নানা রকম শৈল্পিক কারুকার্যখচিত।

ধাতব পদার্থের তৈরি দৃষ্টিনন্দন এই মূর্তিটি ভ্রাতৃপ্রতিম দেশ থাইল্যান্ডের একটি বৌদ্ধ ধর্মীয় ফাউন্ডেশনের পক্ষ থেকে নব শালবন বিহারকে উপহার হিসেবে দেয়া হয়। ২০১৪ সালের ১৫ আগস্ট স্থাপন করা চমৎকার এই মূর্তিটি অনেক দূর থেকেই পরিলক্ষিত হয়। এই মন্দিরটি দেখে মনে হবে যেনো চমৎকার শৈল্পিক কারুকার্যখচিত কোন বিদেশি স্থাপনার সম্মুখে দাঁড়িয়ে আছেন।

আকর্ষণীয় নব শালবন বিহার বাংলাদেশ বুদ্ধিষ্ট কালচারাল অ্যাকাডেমি ১৯৯৫ সালের সেপ্টেম্বর প্রতিষ্ঠা করা হয়। বিহারকে ঘিরে দেশ বিদেশ হতে পর্যটকদের পাদচারণা রয়েছে। মন্দিরের পাশাপাশি এখানে আরো রয়েছে মেডিটেশন সেন্টার, শালবন বিহার স্কুল, এতিমখানা, লাইব্রেরী, জাদুঘর, সেমিনার হোস্টেল কক্ষ।

কীভাবে যাবেন:

প্রথমে যেতে হবে কুমিল্লায়। ঢাকা থেকে কুমিল্লায় বেশ কয়েকটি বাসে যাতায়াত করতে পারেন। এসি নন এসি এসব বাসে ভাড়া ১০০ থেকে ৩৫০ পর্যন্ত পড়বে। সুপারভাইজারকে বলবেন যেনো কুমিল্লা বিশ্বরোড কোটবাড়ি বাস স্ট্যান্ড নামিয়ে দেয়। সেখানে থেকে ২০ টাকা জনপ্রতি সি এন জি ভাড়ায় নব শালবন বিহার।

বিহার প্রবেশ মূল্য ২০ টাকা।

সকাল টা হতে বিকাল টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে নব শালবন বিহার।

এই বিভাগের আরো খবর

শীতকালে ভ্রমণে যেসব পোশাক পরবেন

অনলাইন ডেস্ক: আমরা সবাই ভ্রমণপ্রিয়...

বিস্তারিত
আজমীর শরিফ দরগা

অনলাইন ডেস্ক: হিন্দু কিংবা মুসলিম সকল...

বিস্তারিত
চায়ের রাজধানী শ্রীমঙ্গলের রূপলাবণ্য

ডেস্ক প্রতিবেদন: যত দূর চোখ যায় কেবল...

বিস্তারিত
গাজীপুরের ভাওয়াল ন্যাশনাল পার্ক

ডেস্ক প্রতিবেদন: নগর জীবনের সকল...

বিস্তারিত
এখনো ভোদড় দিয়ে মাছ শিকার করে যারা

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের বেশ কিছু...

বিস্তারিত
ঘুরে আসুন কুমিল্লার শালবন বিহার

ডেস্ক প্রতিবেদন: প্রাচীন সভ্যতার...

বিস্তারিত
পর্যটকদের নয়ন জুড়ায় মধুপুর জাতীয় উদ্যান

ভ্রমন ডেস্ক: টাঙ্গাইল জেলার মধুপুর...

বিস্তারিত
রহস্যময় খাগড়াছড়ির দেবতার পুকুর ভ্রমণ

ভ্রমন ডেস্ক: খাগড়াছড়ি সদর উপজেলার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *