দাম্পত্য জীবন মধুর করতে যা করবেন

প্রকাশিত: ০৬:২০, ২৪ অক্টোবর ২০১৯

আপডেট: ০৬:২১, ২৪ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: সুখী দাম্পত্য জীবনের প্রত্যাশায় দুটি মানুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। হাতেহাত রেখে চোখের পলকেই সময় পার হতে থাকে। একে অন্যকে জানা, ভালোবাসা, ভালোলাগা আর খুনশুটির অভাব হয় না তখন। থাকে নিত্য নতুন চমক। সঙ্গীর প্রতিটি বিষয়ই ভাল লাগে তখন। তবে একটা সময় পর ভালবাসারা রং হারায়। গল্পরা ফুরাতে থাকে। সঙ্গীর যতœ বাড়াবাড়ি মনে হয়। নতুনত্ব হারিয়ে জীবন হয়ে ওঠে একঘেয়ে। সম্পর্কে এর প্রভাব পড়তে থাকে। তাই জেনে নিন মর্ধর দাম্পত্য জীবনের কিছু উপায়।

বন্ধুত্বের সম্পর্ক: স্বামী-স্ত্রীর মধ্যে বন্ধূত্ব বজায় থাকলে অনেক সমস্যই সহজে সমাধান করা যায়। একে অন্যকে সহজে বুঝা যায়। তবে নিজেদের মধ্যে সম্মান বজায় রাখতে হবে।

সঙ্গীর জন্য সাজুন: ভালোবাসার মানুষটির চোখে নিজেকে সুন্দর করে উপস্থাপন করুন। নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন, তার জন্য সাজুন। পছন্দের সুগন্ধি ব্যবহার করুন। বাইরে ঘুরতে গেলে রুচিশীল পরিপাটি পোশাক পরুন। নিজেকে সাজিয়ে রাখলে সঙ্গী আপনার প্রতি আকর্ষণ অনুভব করবেনই।

যৌন জীবনে মনোযোগী হোন: সুস্থ একটি দাম্পত্য সম্পর্ক ধরে রাখতে চাইলে যৌন জীবনে মনযোগী হওয়া জরুরি। দাম্পত্য সম্পর্কের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেই যৌন জীবনের প্রতি গুরুত্ব দেন না। কিন্তু সম্পর্কের উষ্ণতা ধরে রাখতে দুজনের প্রতি দুজনের আকর্ষণ বজায় রাখার জন্য সুখী যৌন জীবন অত্যন্ত জরুরি।

বিশেষ দিনটি মনে রাখুন: আপনার প্রিয় মানুষটি আপনাকে কতখানি ভালোবাসে তা সবচেয়ে বেশি বুঝতে পারবেন আপনার জন্মদিন, বিবাহবার্ষিকী সে কখনোই ভুলবে না। বিশেষ দিবসে সঙ্গীকে শুভেচ্ছা অভিনন্দন জানান, উপহার দিন। এতে নিজেদের মধ্যে ভালবাসা বাড়বে।

দুজনে বেড়িয়ে আসুন: শুধু দুজনেই বেরিয়ে পড়ুন ভ্রমনের উদ্দেশ্যে। চলে যান দুজনের পছন্দের কোনো জায়গায়। নিজেদের মতো করে একান্ত সময় পাড় করে আসুন কদিনের জন্য। এতে করে সম্পর্কের গভীরতা বাড়বে।

একান্ত কিছু সময় থাকুক: অফিস, বাসা, অতিথি এসব কিছুর মাঝেই সঙ্গীর জন্য একান্ত কিছু সময় বের করে নিতে হবে। সঙ্গীর জন্য নির্দিষ্ট কিছু সময় রাখুন। ঘরের নানা কাজে একে অন্যকে সাহায্য করুন। মন খুলে গল্প করুন তার সঙ্গে। নিজেদের একান্ত আলাপচারিতায় মোবাইল টিপে অন্যমনস্ক হওয়া যাবে না।

মাঝে মাঝে চমক দিন: উপলক্ষ ছাড়াই এমন ছোটখাট উপহার দিয়ে তাকে মুগ্ধ করতে পারেন। অফিস থেকে বাসায় ফেরার পথে সঙ্গীর জন্য ফুল নিয়ে যান। পচ্ছন্দের খাবার রান্না করে খাওয়ান। এতে করে সম্পর্কে পুরনো টানটা ফিরে আসবে। সম্পর্কের একঘেয়ে ভাব কাটাতে ওষুধের মতো কাজ করে উপহার।

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে বাজার...

বিস্তারিত
চায়ের সঙ্গে সিগারেট খাওয়ার ভয়ঙ্কর ফল

অনলাইন ডেস্ক: গরম চায়ের কাপ পাশাপাশি...

বিস্তারিত
যেভাবে ভাত খেলেও মেদ বাড়বে না

অনলাইন ডেস্ক: ভাত খেকো মানুষ হিসেবে...

বিস্তারিত
আপেল খাওয়ায় সাবধানতা

অনলাইন ডেস্ক: ফল খাওয়ার তালিকায় প্রায়...

বিস্তারিত
মেদ কমাতে তুলসি পাতার চা

অনলাইন ডেস্ক: ভেষজ গুণে তুলসি পাতার...

বিস্তারিত
কম্পিউটার-মোবাইল থেকে চোখের সুরক্ষা

অনলাইন ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছি...

বিস্তারিত
নারিকেল বাটা দিয়ে ইলিশ মাছ

অনলাইন ডেস্ক: আমাদের রোজকার খাবারের...

বিস্তারিত
চায়ে চিনির বিকল্প

অনলাইন ডেস্ক: চা পানের শুরু সেই ২০০...

বিস্তারিত
ঘরেই হবে ‘হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি’

অনলাইন ডেস্ক: বিরিয়ানি কার না প্রিয়।...

বিস্তারিত
ধুমপানের ইচ্ছা কমায় যেসব খাবার

অনলাইন ডেস্ক: যারা ধুমপান করেন তাদের...

বিস্তারিত
বকুল ফুলের উপকারিতা

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে বকুল ফুল একটি...

বিস্তারিত
ঘরেই তৈরি করুন ‘কোমল পানীয়’

অনলাইন ডেস্ক: কোকাকোলা, পেপসি, সেভেন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *