শিক্ষা-প্রতিষ্ঠানে ট্রাফিক আইন শেখানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১২:০৭, ২২ অক্টোবর ২০১৯

আপডেট: ১০:১১, ২২ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানে ট্রাফিক আইন শেখানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শিক্ষিতজনদেরও ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানান তিনি।

আজ (মঙ্গলকার) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশজুড়ে নিরাপদ ও আধুনিক সড়ক ব্যবস্থা গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। তবে সড়ক দুর্ঘটনা কমাতে শুধু চালক নয়, পথচারী ও যাত্রীদেরও সচেতন হতে হবে বলে জানান তিনি।

এ সময় সড়কে অসুস্থ প্রতিযোগিতা বন্ধের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, রাস্তার ধারণ ক্ষমতার চেয়ে বড় ও বেশি ওজনের যানবাহনের বিরুদ্ধে সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ চালক তৈরিতে প্রতিটি উপজেলায় একটি করে প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার ঘোষণাও দেন।

তিনি বলেন, সড়ক নিরাপত্তাসহ দেশের সার্বিক নিরাপত্তায় কাজ করছে সরকার। বিশৃঙ্খলা সৃষ্টি করে কাউকে উন্নয়নের ধারাবাহিকতা নষ্ট করতে দেয়া হবে না বলেও জানান প্রধানমন্ত্রী।

এ সময় প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানে ট্রাফিক রুল শেখানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী।  শিক্ষিতজনদেরও ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানান তিনি।

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৯ উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচনায় সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক নানা পদক্ষেপ তুলে ধরেন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের পুরোধা ইলিয়াস কাঞ্চন।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে মেট্রোরেল, চারলেন সড়ক নির্মাণ, চালকদের প্রশিক্ষণ, জনসচেতনা বাড়ানোসহ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। সড়কে শৃংখলা ফিরিয়ে আনতে ট্রাফিক আইন মেনে গাড়ি চালানোসহ জনসচেতনতার উপর জোর দেন। 

দূরযাত্রায় বিকল্প চালকসহ তাদের জন্য বিশ্রামাগার নির্মাণে পরিবহন মালিকদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, গাড়ি চালানোর সময় অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। 

সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারণেই দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

মাঠে পরিচয় পর্বের প্রধান আকর্ষণ শেখ হাসিনা

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশ ও ভারতের প্রথম...

বিস্তারিত
ঘণ্টা বাজিয়ে ‘গোলাপি বলের টেস্ট’ উদ্বোধন

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ও ভারতের প্রথম...

বিস্তারিত
মিশর থেকে আমদানি করা পেঁয়াজ পৌঁছেছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক: মিশর থেকে আমদানি...

বিস্তারিত
সন্ধ্যায় হাসিনা-মমতার বৈঠক

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *