কানাডায় নির্বাচনে এগিয়ে জাস্টিন ট্রুডোর দল

প্রকাশিত: ০৯:৪৬, ২২ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:০৩, ২২ অক্টোবর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় ৪৩তম জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। এতে এখন পর্যন্ত এগিয়ে আছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি। সোমবার (২১ অক্টোবর) স্থানীয় সময় রাত ৮টা থেকে শুরু হয় এ ফল ঘোষণা। তবে, প্রধান প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভ পার্টির সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। ফলে নির্বাচনে ট্রুডোকে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছে। তবে এখন পর্যন্ত যেসব প্রদেশে ভোট হয়েছে তাতে ধারণা করা হচ্ছে লিবারেল পার্টিই আবারও জয়ী হতে যাচ্ছে।

কানাডার ব্রডকাস্টিং কর্প জানিয়েছে, ৩২টি নির্বাচনী জেলার ২৫টিতেই এগিয়ে আছে লিবারেল পার্টি। চার বছর আগে সত্যিকারের পরিবর্তনের অঙ্গীকার নিয়ে বিশাল এক বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসেন জাস্টিন ট্রুডো। চলতি বছরের নির্বাচনেও তার দলকেই পরবর্তী সরকারে দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

গোটা দেশের ৩৩৮টি আসনে একযোগ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে সরকার গঠনের জন্য একটি দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয় পেতে হবে। এবারের নির্বাচনে গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যসেবা, জলবায়ু, কর ও শিক্ষার মতো ইস্যুগুলো। তবে, জোরালোভাবে কোনো একক ইস্যুকে তুলে ধরতে ব্যর্থ হয়েছেন প্রার্থীরা। 

২০১৫ সালে ট্রুডো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের সময় তার মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণের কারণে বিশ্বের সংবাদ মাধ্যমে শিরোনাম  চেয়েছিলেন। যা তার দলের প্রধান গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন।

‘কারণ এটা ২০১৫ সাল’ স্মিত হেসে এমন মন্তব্য করেছিলেন প্রথমবারের মতো ক্ষমতায় আসা এই প্রধানমন্ত্রী। তার এই তিনটি শব্দ সে সময় সারা বিশ্বে বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

এই বিভাগের আরো খবর

বর্ণবাদবিরোধী বিক্ষোভে ট্রুডো'র সংহতি 

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৪ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনায়...

বিস্তারিত
দক্ষিণ আফ্রিকায় বাড়ছে আক্রান্তর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক:  পাঁচ দিন ধরে...

বিস্তারিত
ভারতে একদিনে আক্রান্ত প্রায় ১০ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বময় ছড়িয়ে পড়া...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *