শেষ শ্রদ্ধা সিক্ত চিত্রকর কালিদাস কর্মকার

প্রকাশিত: ১১:৪১, ২১ অক্টোবর ২০১৯

আপডেট: ০৪:০৪, ২১ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ভালোবাসা আর শ্রদ্ধায় সিক্ত হলেন একুশে পদকপ্রাপ্ত চিত্রকর কালিদাস কর্মকার। আজ (সোমবার) সকালে চারুকলা অনুষদ ও কেন্দ্রীয় শহীদ মিনারে শিল্পীর মরদেহে শেষ শ্রদ্ধা জানান শিক্ষক, শিক্ষার্থী, সহকর্মী-শিল্পী ও শুভানুধ্যয়ীরা।

সকাল দশটার কিছুক্ষণ পরে বারডেম হাসপাতালের হিমঘর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় আনা হয় শিল্পী কালিদাস কর্মকারের মরদেহ। কফিনে মোড়ানো প্রিয় শিল্পীর মরদেহ চারুকলা অনুষদে আনার পর আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। শ্রদ্ধা জানাতে আগে থেকেই সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক, শিক্ষার্থী ও শিল্পীরা। দীর্ঘদিনের সহকর্মী-বন্ধুরাও হাজির হন গুনি  শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে।

এ সময় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও একুশে পদকপ্রাপ্ত চিত্রকর কালিদাস কর্মকারের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। নিরীক্ষাপ্রবণতার জন্য বিখ্যাত ছিলেন শিল্পী কালিদাস কর্মকার। চিত্রকর্মে অসামান্য নৈপুণ্যের কারণে শিল্পীমহলে ছিলো বিশেষ স্থান। তার চলে যাওয়া বড় শূন্যতার সৃষ্টি করবে বলে মনে করেন সহকর্মী-শিল্পী-অনুরাগীরা।

এ সময় বাবার শিল্পের ধারা ও চর্চা যেন শিক্ষার্থী এবং তরুণ শিল্পীরা অব্যাহত রাখেন সে প্রত্যাশার কথা জানান তার দুই মেয়ে।

এরপর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং বাংলাদেশ চারুশিল্পী সংসদের আয়োজনে এসময় ফুল দিয়ে শ্রদ্ধা জানান দীর্ঘদিনের পরিচিতজন, শুভানুধ্যায়ীরা।

শ্রদ্ধা জানানো শেষে সৎকারের জন্য মরদেহ নেয়া হয় সবুজবাগ বরদেশ্বরী কালী মন্দিরে।

গত শুক্রবার দুপুরে রাজধানীর ইস্কাটনের বাসায় হঠাৎ অচেতন হয়ে পড়েন কালিদাস কর্মকার। হাসপাতালে নেয়ার পর চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

এই বিভাগের আরো খবর

ফের দাম বেড়েছে পেঁয়াজের, চড়া সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পাইকারি...

বিস্তারিত
সরকার এখন জনগণের উপর চড়াও: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: নিত্যপণ্যের দাম...

বিস্তারিত
মিশর থেকে আমদানি করা পেঁয়াজ পৌঁছেছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক: মিশর থেকে আমদানি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *