সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল লেবানন

প্রকাশিত: ০৫:৫৮, ১৯ অক্টোবর ২০১৯

আপডেট: ০৫:৫৮, ১৯ অক্টোবর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে জরুরি অর্থনৈতিক অবস্থা ঘোষণা, পণ্যদ্রব্যে কর বৃদ্ধি বর্তমান সরকারের দুর্নীতিসহ বিভিন্ন প্রতিবাদে দেশটির রাজধানী বৈরুতের রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া বিক্ষোভ অব্যাহত ছিল আজ শনিবার পর্যন্ত। প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রাজধানীসহ সমগ্র লেবানন। বেশ কয়েকটি রাস্তায় টায়ারে আগুন ¦ালিয়ে ব্যারিকেড দেওয় হয়। এছাড়া বৈরুতের রিয়াদ আল-সোলহ চত্বরে সরকারি সদরের বাইরে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা।

দেশটির অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনীর (আইএসএফ) এক টুইট বার্তায় জানায়, বিক্ষোভে তাদের চল্লিশ সদস্য আহত হয়েছে। বার্তায় প্রতিবাদকারীদের বিশৃঙ্খলা সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানায় আইএসএফ।

লেবাননে পণ্যদ্রব্যের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরও বৃদ্ধি নিয়ে মন্ত্রিপরিষদ আলোচনা করবে। এই ঘোষণাগুলো সোশ্যাল মিডিয়ায় আসার পর সাধারণ মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠে।শেষ পর্যন্ত তা বড় ধরনের বিক্ষোভে রূপ নেয়। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বৈরুতসহ পুরো লেবাননে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে সংঘর্ষেও ঘটনায় আইন শৃংখলা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে অনেকেই আহত হওয়ার খবর পাওয়া যায়।

এই বিভাগের আরো খবর

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩১ লাখ ৫৮ হাজার

অনলাইন ডেস্ক: বিশ্বময় করোনা ভাইরাসে...

বিস্তারিত
আগাম ১৫ লাখ কবর খুঁড়ছে দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকায়...

বিস্তারিত
বিশ্বে মৃত্যু ছাড়ালো সাড়ে ৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় বিশ্বের...

বিস্তারিত
কাতারে আক্রান্তের প্রায় ৯৫ ভাগই সুস্থ

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *