ত্বকের সৌন্দর্য বাড়ায় পেয়াজের রস!

প্রকাশিত: ১০:৫৯, ১০ অক্টোবর ২০১৯

আপডেট: ১০:৫৯, ১০ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: রান্নায় স্বাদ বাড়াতে রাধুনীর প্রথম পচ্ছন্দ পেঁয়াজ। শধু কি রান্নায়, অনেকেই আবার সালাদ বা কাঁচা খেতেও ভালোবাসেন এই পেঁয়াজ। যে পেঁয়াজ কাটতে গেলে আঁখি জলে টলমল করে এই পেঁয়াজ যে আপনার রূপচর্চার কাজেও লাগতে পারে তা কি কখনো ভেবেছেন?

হ্যা! পেঁয়াজ ব্যবহার করেই বাড়াতে পারেন আপনার ত্বকের সৌন্দর্য। পেঁয়াজে বিদ্যমান প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড আর অ্যান্টি অক্সিডেন্টই ত্বকের কোষগুলোকে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির থেকে রক্ষা করে। তাই শুধু পেঁয়াজের রস লাগিয়েই ত্বকের নানান সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। জেনেনিন ত্বকের কোন কোন সমস্যায় কাঁচা পেঁয়াজের রস কাজে দেয়।

তারুণ্য ধরে রাখতে
মুখে পেঁয়াজের রস লাগালে ত্বকের কোষগুলোয় রক্ত চলাচল ক্ষমতা বাড়ে। এতে আপনার ত্বকে লাগবে তারুণ্যের ছোঁয়া। কেটে যাবে বয়সের ছোঁয়া। একটা টাটকা মাঝারি আকারের পেঁয়াজ রস করে নিন। এবার রসে তুলো ভিজিয়ে সারা মুখে লাগালেই হয়ে যাবে।

ত্বক উজ্জ্বল করতে
ধূলা-ময়লা আর নানা অযতেœ ত্বক প্রাণহীন হয়ে পড়ে। নিয়মিত কাঁচা পেঁয়াজের রস ব্যবহার করলে বিবর্ণ, প্রাণহীন ত্বকে উজ্জ্বলতা ফিরে আসে। কারণ পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট আর ভিটামিন ঝটপট ত্বকের প্রাণ ফিরিয়ে আনে।

ব্রণ দাগ কমাতে
অনেকের মুখেই ব্রণের সমস্যা থাকে। ব্রণের সমস্যা দূর করতে এক টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার প্যাকটি মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ব্রণ তো বিদায় নেবেই, ত্বকের সংক্রমণ হয়ে থাকলে তাও কমে যাবে।

দাগছোপ দূর করতে
পেঁয়াজে প্রচুর ভিটামিন সি থাকায় শরীরের যেকোনো কালো দাগ, পিগমেন্টেশন কমাতে পেঁয়াজের রস বেশ কার্যকরী। এর জন্য পেঁয়াজ থেঁতো করে টাটকা রস বের করে নিন, তাতে দিন এক চিমটি হলুদ মিশিয়ে মিশ্রণ বানিয়ে প্রতিদিন মুখে মাসাজ করুন। এতে আপনার ত্বক দাগছোপ মুক্ত হবে।
 

এই বিভাগের আরো খবর

একাকিত্ব মৃত্যুর আশঙ্কা বাড়ায়

অনলাইন ডেস্ক: বলার অপেক্ষা রাখে না যে,...

বিস্তারিত
যেভাবে বানাবেন ফুলকপির রাইস

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য সচেতন মানুষ...

বিস্তারিত
যেভাবে বানাবেন গলদা চিংড়ির দো-পেঁয়াজা

অনলাইন ডেস্ক: চিংড়ি পচ্ছন্দ করেন না...

বিস্তারিত
হানিমুনে কোথায় যাবেন ?

ডেস্ক প্রতিবেদন: চলছে শীতকাল, আর...

বিস্তারিত
প্রথম ডেটিং করার আগে জেনে নিন

অনলাইন ডেস্ক: প্রেম করা আসলেই অনেক...

বিস্তারিত
ভালোবাসা দিবসে কিছু টিপস

অনলাইন ডেস্ক: দরজায় কড়া নাড়ছে ১৪...

বিস্তারিত
ভালোবাসা দিবসে সঙ্গীকে কি দেবেন!

নাসির উদ্দিন: আজ বিশ্ব ভালবাসা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *