এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:২২, ১০ অক্টোবর ২০১৯

আপডেট: ১২:২৩, ১০ অক্টোবর ২০১৯

নড়াইল প্রতিনিধি: বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের পঁচিশতম মৃত্যুবার্ষিকী আজ। চিরায়ত বাংলার প্রতিচ্ছবি যার তুলির আঁচড়ে ফুটে উঠেছে তিনি এস এম সুলতান। বাংলার কৃষক, জেলে, তাঁতি, কামার, কুমার তথা খেটে খাওয়া মানুষই তার শিল্পকর্মের উপজীব্য বিষয়। তাঁর চিত্রকর্ম সংরক্ষণে নিজ বাড়িতে প্রতিষ্ঠিত হয় সুলতান স্মৃতিসংগ্রহশালা।

 

এসএম সুলতানই প্রথম এশীয় শিল্পী, যার আঁকা ছবি প্রদর্শিত হয়েছে পাবলো পিকাসো, সালভাদর দালির মতো বিশ্বখ্যাত শিল্পীদের চিত্রকর্মের সাথে। কিংবদন্তি এই শিল্পী খ্যাতি ছড়িয়েছেন বিশ্বময়। পেয়েছেন একুশে পদক, স্বাধীনতা পদক, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘ম্যান অব দ্য ইয়ার’সহ দেশি-বিদেশী বহু পুরস্কার ও সম্মাননা। 

 

নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা জানালেন, নড়াইলে শিল্পীর বাসভবনে ২০০৯ সালে স্থাপন করা হয় এসএম সুলতান আর্ট কলেজ। বর্তমানে এটি এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়। কলেজটি এমপিওভূক্তি ও অবকাঠামোগত উন্নয়নের চেষ্টা চলছে

 

১৯৯৪ সালের যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যু হয় কিংবদন্তী এই শিল্পীর। এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন।

 

এই বিভাগের আরো খবর

পানি নেই তিস্তায়, হুমকিতে চাষাবাদ

লালমনিরহাট প্রতিনিধি: তিস্তা নদের...

বিস্তারিত
মাগুরায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগীতা

মাগুরা প্রতিনিধি: মাগুরার ফটকি নদীতে...

বিস্তারিত
ভোলায় অবাধে চলছে ইলিশ শিকার 

ভোলা প্রতিনিধি: সরকারী নিষেধাজ্ঞা...

বিস্তারিত
ফেনীর আলোচিত নুসরাত হত্যা মামলার রায় কাল

নিজস্ব প্রতিবেদক: বহুল আলোচিত ফেনীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *