দাবি না মানলে টানা আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত: ১১:৪১, ০৯ অক্টোবর ২০১৯

আপডেট: ০১:২৫, ০৯ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা নতুন করে ১০ দফা দাবি উত্থাপন করেছেন। এর মধ্যে তারা আসছে ১৫ অক্টোবরের মধ্যে প্রতিষ্ঠানটিতে রাজনৈতিক কার্যক্রমসহ সব ছাত্র সংগঠন স্থায়ীভাবে নিষিদ্ধকরণের দাবি জানিয়েছেন।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ১০ দাবি না মানা পর্যন্ত টানা আন্দোলন চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। দাবি না মানা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেন তারা। এ সময় শেরে বাংলা হলের প্রোভোস্টকে প্রত্যাহারের দাবি জানায় আন্দোলন কারীরা।

এ সময় বক্তারা বলেন, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ১১ অক্টোবর বিকাল ৫টার মধ্যে সিসিটিভিতে শনাক্তদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে। এ ছাড়া ভিসি ৩০ ঘণ্টা পার হয়ে গেলেও ঘটনাস্থলে কেনো উপস্থিত হয়নি দুপুর ২টার মধ্যে তার জবাবদিহি করার আল্টিমেটাম দেয় আন্দোলনকারীরা।

আন্দোলনকারীরা জানায়, মামলার সকল খরচ ও আবরারের পরিবারের ক্ষতিপূরণ বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে। মামলাটি দ্রুততম ট্রাইব্যুনালে অধীনে দ্রুত নিস্পত্তি করার ব্যবস্থা করতে হবে।

দাবিতে আরও বলা হয়, র‍্যাগের নামে শারীরিক ও মানসিক হয়রানি বন্ধ করতে হবে এবং যারা এর সাথে জড়িত তাদের ছাত্রত্ব বাতিল করতে হবে।

ছাত্ররা আরও দাবি করে, পূর্বে ঘটা এ ধরনের নির্যাতন ও পরবর্তীতে ঘটা নির্যাতন প্রকাশের জন্য একটি কমন প্লাটফর্ম তৈরি করতে হবে। তা রিভিউ করে দ্রুততম বিচারের ব্যবস্থা করা।

সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি দেয় শিক্ষার্থীরা। এ সময় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি পালন করার আহ্বান জানায় তারা।

বুধবার (০৯ অক্টোবর) সকাল সোয়া ১১টার দিকে বুয়েট ক্যাম্পাসে তারা সাংবাদিকদের কাছে এসব দাবি তুলে ধরেন।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক কার্যক্রমের জন্য অস্বস্তিতে থাকেন সাধারণ শিক্ষার্থীরা। তাই এ কার্যক্রম নিষিদ্ধ করা হোক। নয়তো বড় আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

এর আগে আজ (বুধবার) সকাল থেকে আবারো আন্দোলন শুরু করেছে শিক্ষার্থীরা। আন্দোলনতর শিক্ষার্থীরা জানিয়েছেন, তাদের দাবি মেনে না নেওয়ার আগ পর্যন্ত ক্লাস, পরীক্ষা ও প্রশাসনিক কাজ বন্ধ থাকবে। ভিসি ক্যাম্পাসে এলেও আমাদের কেনো প্রশ্নের উত্তর দেননি। আমরা দাবিগুলো থেকে সরে আসেনি। আন্দোলন চালিয়ে যাব।’ সেই সঙ্গে বুয়েটের ভর্তি পরীক্ষাসহ সব কার্যক্রম স্থগিত থাকবে বলে ঘোষণা দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

এই বিভাগের আরো খবর

শামীম ও খালেদের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: জ্ঞাত আয় বহির্ভূত...

বিস্তারিত
আনসার আল ইসলামের ৪ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গাবতলী ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *