ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে করলা চা

প্রকাশিত: ০২:৫২, ০৮ অক্টোবর ২০১৯

আপডেট: ০২:৫২, ০৮ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: তিতা স্বাদযুক্ত একটি অতি পরিচিত সবজি করলা। তিতার কারণে বেশিরভাগ মানুষই করলা পছন্দ করেন না। কিন্তু করল্লার উপকারিতা এতই বেশি যে পছন্দ না করলেও শরীর সুস্থ রাখতে ও বিভিন্ন রোগ ব্যাধি থেকে বাঁচতে করলা খাওয়া জরুরী। নিয়মিত তিতা করলা খাওয়ার অভ্যাস করলে নানান রকমের রোগ বালাই থেকে মুক্তি পাওয়া যায়।

ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে করলা খুব ভালো কাজ করে। করলা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে, লিভার পরিষ্কার করে, ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। করলার দিয়ে তৈরি করে খেতে পারে করলার চা।

করলা চা কেন খাবেন?

প্রাচীনকাল থেকেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার ব্যবহার হয়ে আসছে করলার চা । রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়া রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

করলা লিভার পরিষ্কার করতে সাহায্য করে, বদহজম রোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই চায়ে থাকা ভিটামিন সি যেকোনো ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। এছাড়া করলা চায়ে থাকা ভিটামিন-এ চোখ ভালো রাখে।

জেনে নেই কীভাবে তৈরি করবেন করলা চা?

কিছু পরিমাণ আগে থেকেই শুকনো বা তাজা করলার টুকরো নিন, সাথে পানি ও মিষ্টির জন্য মধু নিন। করলা গাছের পাতাও ব্যবহার করা যায়, তবে করলা সহজলভ্য তাই করলা ব্যবহার করুন।

পানি ফুটিয়ে নিন, তার মধ্যে শুকনো করলার টুকরো দিয়ে ১০ মিনিট মাঝারি আঁচে ফোটান যাতে করলার সমস্ত পুষ্টিদ্রব্য পানিতে মিশে যায়। আঁচ থেকে নামিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রাখুন।

এরপর কাপে চা ছেঁকে নিন এবং মিষ্টির জন্য মধু মেশান। আপনার করলার চা তৈরি। তবে রক্তে সুগার নিয়ন্ত্রণে এই চা খেলে মিষ্টি ব্যবহার করবেন না।

হাইপোগ্লাইসেমিয়া রোগীর ক্ষেত্রে করলার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই করলার চা আপনার প্রতিদিনের ডায়েটে ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন।
 

এই বিভাগের আরো খবর

যৌন আকাঙ্কা বাড়ায় যে ৭ খাবার

অনলাইন ডেস্ক: বিবাহিত জীবনের অন্যতম...

বিস্তারিত
আখের রসের গুনাগুণ

অনলাইন ডেস্ক: আখ বা আখের রস হলো...

বিস্তারিত
অকালমৃত্যু ডেকে আনছে যেসব খাবার

অনলাইন ডেস্ক: জীবন ধারণের জন্য...

বিস্তারিত
বরিশালে ডেঙ্গুতে এক বৃদ্ধের মৃত্যু

অনলাইন ডেস্ক: বরিশালে ডেঙ্গুজ্বরে...

বিস্তারিত
কালো জিরার নানান গুণ

অনলাইন ডেস্ক: কালো জিরাকে বলা হয়...

বিস্তারিত
৩৯ বছরে ৪৪ সন্তানের জননী

অনলাইন ডেস্ক: ৩৯ বছর বয়সে ৪৪ সন্তানের...

বিস্তারিত
তেতুলের নানান গুণ

অনলাইন ডেস্ক: তেতুলের তথা মনে পড়লেই...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *