কাল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ

প্রকাশিত: ১১:৪৮, ০৮ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:৪৮, ০৮ অক্টোবর ২০১৯

পটুয়াখালী প্রতিনিধি: ইলিশের প্রজনন রক্ষায়, আগামীকাল (বুধবার) থেকে ২২ দিন দেশের সব নদী ও সাগরে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই নিষেধাজ্ঞা কার্যকরে জেলেদের সচেতন করার পাশাপাশি নানা প্রচারণা চালাচ্ছে প্রশাসন। তবে এই সময়ে জেলেদের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা করেছে সরকার। 

গত কয়েকবছর ধরে ইলিশের প্রজনন সময়ে সাগর ও নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়ে আসছে সরকার। এর ফলে, প্রতিবছর ইলিশের উৎপাদনও বাড়ছে। বুধবার থেকে শুরু হচ্ছে ইলিশের প্রজনন মৌসুম। এ অবস্থায় ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। 

জেলেরা জানান, নিষেধাজ্ঞার সময়ে ইলিশ সমৃদ্ধ ৩৫ জেলার ৪ লাখ ৮ হাজার ৩২৯টি জেলে পরিবারকে ২০ কেজি করে খাদ্য সহায়তা দেয়া হবে। তবে এখনো কোন সহায়তা দেয়া হয়নি।

 পটুয়াখালী চন্দ্রদ্বীপ ইউনিয়ন চেয়ারম্যান আলকাছ মোল্লা জানান, জেলেদের সরকারি সহায়তা না দিয়ে অভিযানে নামলে প্রশাসনকে বিব্রত অবস্থায় পড়তে হতে পারে।

পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান জানান, ইলিশধরা, পরিবহন, মজুত ও বিক্রি বন্ধ রাখতে মৎস্য বিভাগের পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও এবার অভিযান পরিচালনা করবে বলে জানালেন টুয়াখালীর পুলিশ সুপার। 

পটুয়াখালীতে প্রায় ৭০ হাজার নিবন্ধিত জেলে রয়েছেন। নিষেধাজ্ঞার ২২ দিনে জেলার ৪৫ হাজার জেলেকে ২০ কেজি করে চাল বিতরণের পরিকল্পনা রয়েছে সরকারের। 
 

এই বিভাগের আরো খবর

করোনায় স্থবির মৌলভীবাজারের পর্যটন শিল্প

মৌলভীবাজার সংবাদদাতা:করোনা মহামারীর...

বিস্তারিত
হিলিতে ধান ক্রয় কার্যক্রমের উদ্বোধন

হিলি সংবাদদাতা: হিলিতে বোরো ধান...

বিস্তারিত
সড়ক দুর্ঘটনায় তিন জেলায় ৪ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: বগুড়া, রংপুর ও...

বিস্তারিত
চার জেলায় বজ্রপাতে ৮ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: সাগরে পশ্চিমা...

বিস্তারিত
৭১ দিন পর সচল হিলি স্থলবন্দর

হিলি সংবাদদাতা:  বিশ্বব্যাপী করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *