রোয়িং: খেলাটি সম্পর্কে ধারণা প্রতিষ্ঠা হয়নি

প্রকাশিত: ১০:০৫, ০৬ অক্টোবর ২০১৯

আপডেট: ১০:৪৭, ০৬ অক্টোবর ২০১৯

তৌহিদুল আলম: পশ্চিমা দেশগুলোর আদলে জুয়া বা ক্যাসিনোর কারণে হঠাৎ আলোচনা ও সমালোচনায় দেশের ক্রীড়া জগত। জনপ্রিয় বহু খেলার স্বনামখ্যাত পুরোনো ক্লাবগুলোর ভূমিকা প্রশ্নবিদ্ধ। খেলাধুলার মান ও অগ্রগতি নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। সবার ভাবনা পরিচিত, জনপ্রিয় খেলাগুলো নিয়ে। তার সাথে বৈশাখী টেলিভিশন নজর ফেলেছে কম বা প্রায় অপরিচিত, অ-জনপ্রিয় এবং জৌলুসহীন কিছু খেলা এবং সেসবের ফেডারেশনগুলোর ওপরও। কিভাবে চলছে সেসব খেলার জগত? কারা, কেন চালাচ্ছে সেসব ফেডারেশন? কী তার ভবিষ্যত? এসব প্রসঙ্গে সাত খেলা ও ফেডারেশন নিয়ে সাতদিনব্যাপী আয়োজনের আজকের বিষয় রোয়িং বা নৌকা বাইচ। 

নৌকা চালনার খেলার প্রচলন প্রাচীন মিশরে এমন প্রমাণ মেলে দেশটির প্রাচীন সমাধিস্তম্ভে। প্রাচীন রোমান সাহিত্যেও নৌকা বাইচকে খুুঁঁজে পাওয়া যায়। মধ্যযুগে  ইতালির ভেনিসেও  নিয়মিত  নৌকা বাইচ উৎসব হতো। 

আধুনিক রোয়িংয়ের প্রচলন ইংল্যান্ডে। ১৭১৫ সালে টেমস নদীতে  ডগেটস কোটস এন্ড ব্যাজ নামে প্রথম প্রতিযোগিতা হয়। ঐতিহ্য ধরে রেখে যা এখন হয় চেলসির লন্ডন ব্রিজে। ১৮৯২ সালে হয়  বিশ্ব রোয়িং ফেডারেশন। বাংলাদেশসহ এর সদস্য দেশ ১৫০টি। খেলাটি অলিম্পিকে অর্ন্তভুক্ত হয় ১৯০০ সালে। ১৯৭৬ সালে অলিম্পিকে নারী রোয়িং অন্তর্ভুক্ত হয় । 

রোয়িংয়ে তিন ধরনের  ইভেন্টে, নৌকাও তিন ধরনের। এছাড়া সম্প্রতি যন্ত্রের সাহায্যে শুরু হয়েছে ইনডোর রোয়িং প্রতিযোগিতা। এছাড়া বিভিন্ন দেশের ঐতিহ্যবাহী নৌকা বাইচের জন্য সাধারণ নৌকা ব্যবহার হয়।

দেশে রোয়িং ফেডারেশন হয় ১৯৭৪ সালে। প্রাথমিকভাবে উদ্দেশ্য ছিল দেশীয় নৌকাবাইচ প্রতিযোগিতা আয়োজনের।  

প্রতিষ্ঠার পর রোয়িং ফেডারেশন বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিলেও খেলাটি সম্পর্কে দেশে অনুুপ্রেরণামূলক কোন ধারণা সাধারণ মানুষের মধ্যে প্রতিষ্ঠা করতে পারেনি। 

তবে ফেডারেশনের কর্মকর্তাদের দাবি খেলাটিকে এগিয়ে নিতে তাদের চেষ্টার কমতি নেই।  


 

এই বিভাগের আরো খবর

ক্লাবে ক্যাসিনো বসিয়ে লাভবান হাতে গোনা ক’জন

মাবুদ আজমী: ক্যাসিনোর কালিমা লাগার পর...

বিস্তারিত
দিলকুশা ক্লাব দখল করে ক্যাসিনো চালু করেন সাঈদ

মাবুদ আজমী: মতিঝিলের ক্লাব পাড়ায় অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *