ভারতে ইলিশ রপ্তানি, চাঙ্গা বরিশালের ইলিশ মোকাম

প্রকাশিত: ০৮:৪৬, ০৫ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:৫৮, ০৫ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির খবরে চাঙ্গা হয়েছে বরিশালের মোকামগুলো। প্রতিদিনই জেলার আড়তগুলোতে আসছে এক থেকে দেড় হাজার মন ইলিশ। ভালো বিক্রির কারণে খুশি জেলে ও ব্যবসায়ীরা।

দীর্ঘ সাত বছর পর বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হচ্ছে ইলিশ। গত কয়েকদিন ধরে তাই বরিশালের পোর্ট রোডের মোকামগুলোতে প্রতিদিন গড়ে এক থেকে দেড় হাজার মন ইলিশ আসছে। এর বেশিরভাগই চলে যাচ্ছে ভারতে। ব্যবসায়ীরা বলছেন, রপ্তানী হলেও খোলা বাজারে ইলিশের দাম বাড়েনি। যদিও খোলা বাজারে ইলিশ কিনতে না পেরে বেজার ক্রেতারা।

মৎস্য আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক নীরব হোসেন টুটুল জানান, ইলিশ রপ্তানির সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। তাদের দাবি, রপ্তানি হওয়ায় চোরাই পথে মাছ পাচার বন্ধ হবে।

এদিকে বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) ডক্টর বিমল চন্দ্র দাস জানান, বছরব্যাপী নদী ও সাগরে মা ইলিশ রক্ষায় সরকারের নেয়া পদক্ষেপের কারণেই এবার মাছ বেশি ধরা পড়ছে।

শারদীয় দুর্গাপূজা ঘিরে বাজারে ইলিশের চাহিদা এখন বেশি। বর্তমানে বরিশালের বাজারে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১১শ’ থেকে ১২শ’ টাকা দরে। কেজির ওজনের মাছ সাড়ে ৯শ’ থেকে ১ হাজার টাকা আর  ৬শ’ থেকে ৯শ’ গ্রাম ওজনের মাছ বিক্রি হচ্ছে ৭শ’ টাকায়।

 

এই বিভাগের আরো খবর

নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *