ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হলো শারদীয় দুর্গাপূজা

প্রকাশিত: ১০:৩৭, ০৪ অক্টোবর ২০১৯

আপডেট: ০৮:৩২, ০৪ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: নিজস্ব প্রতিবেদক: পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিক সূচনা হলো ষষ্ঠী পূজার মধ্যদিয়ে। শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীসহ দেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপে শুক্লাষষ্ঠীতে পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু করে। আরতির মাধ্যমে দেবীকে বরণ করেন ভক্ত ও পূজারীরা। পরে, অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরআগে সকালে বেল-গাছতলায় অনুষ্ঠিত হয় মহাষষ্ঠীপূজা। আরাধনার মাধ্যমে সকল জীবের মঙ্গলকামনা করা হয়।

শারদীয় দুর্গোৎসব চিরকালীন সম্প্রীতির প্রকাশ। সময়ের পরিক্রমায় প্রচলিত নিয়মেই এসেছে শারদীয় দুর্গোৎসব। মহাষষ্ঠীপূজার মধ্যদিয়ে পাঁচদিনব্যাপী এই উৎসবের সূচনা হয়। শুক্রবার সন্ধ্যায় মন্দিরে ও মণ্ডপে অনুষ্ঠিত হয় দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। ভক্তরা আরতির মাধ্যমে দেবীকে বরণ করেন।

অধিবাস হলো আবাসস্থল। শাস্ত্রমতে, ষষ্ঠী তিথিতে সকালে বেল-গাছ তলায় যে ঘট স্থাপন করা হয়, সন্ধ্যায় সেই ঘট প্রতিস্থাপিত হয় মন্দিরে ও মন্ডপে। এভাবেই দেবীকে আমন্ত্রণ জানানো হয়।

দেবতাদের সম্মিলিত শক্তি নিয়ে জন্ম হয় দেবী দুর্গার। সৃষ্টিকে রক্ষার জন্য আবির্ভূত হন তিনি মহাশক্তি-মহা-মায়ারুপে। পাপ ও অন্যায়ের প্রতীক অসুরকে বধ করে প্রতিষ্ঠা করেন ন্যায় ও সত্য। 

সার্বজনীন দুর্গোৎসব সব-শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহনে হয়ে উঠে আড়ম্বরপূর্ণ। বাড়তি আনন্দ যোগ করে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া, রাজধানীর বিভিন্ন মন্ডপগুলো সাজানো হয়েছে বাহারি সাজে।

এরআগে ষষ্ঠীতিথির প্রথমভাগে শাস্ত্রীয় বিধান অনুযায়ী বেল-গাছ তলায় অনুষ্ঠিত হয় ষষ্ঠীপূজা। পরিবার-পরিজন নিয়ে ভক্তরা অংশ নেন প্রার্থনায়।
 

এই বিভাগের আরো খবর

ব্যাপকহারে করোনা টেস্ট করা হবে

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
মুক্তি পেতে যাচ্ছে তিন হাজার বন্দি!

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস...

বিস্তারিত
ঘরে থাকার নির্দেশনা মানছে না অনেকে

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
সরকার যতদিন চাইবে সেনাবাহিনী মাঠে থাকবে

নিজস্ব প্রতিবেদক: সেনাবাহিনী প্রধান...

বিস্তারিত
পহেলা বৈশাখের সব অনুষ্ঠান স্থগিত

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *