বৃত্তি নিয়ে পড়ার সুযোগ রয়েছে ফ্রান্সেও

প্রকাশিত: ০৪:২৫, ০৩ অক্টোবর ২০১৯

আপডেট: ০৪:২৫, ১৪ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: ফ্রান্সে বিনা খরচে পড়ালেখার সুযোগ দিচ্ছে অ্যাম্পেয়ার এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম। এ বৃত্তির আওতায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ফ্রান্সের খ্যাতনামা শিক্ষা-প্রতিষ্ঠান ইকোল নরমাল সুপিরিয়র (ইএনএস)ডি লিওঁ থেকে দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি নিতে পারবেন।

শিক্ষার্থীরা ইএনএস ডি লিওঁ থেকে বিজ্ঞান, কলা ও সমাজবিজ্ঞান বিষয়ের ওপরে পড়ালেখা করতে পারবেন।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে এক হাজার ইউরো করে বৃত্তি দেওয়া হবে। ১২ মাস পর্যন্ত এই বৃত্তি দেওয়া হবে। তবে স্নাতকোত্তর প্রথম বর্ষের ফল ও স্নাতকোত্তর প্রোগ্রামের প্রধানের সুপারিশের ভিত্তিতে বৃত্তির মেয়াদ আরও ১২ মাস বাড়ানো যেতে পারে।

আবেদনের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ফ্রান্স বাদে অন্য দেশের নাগরিক হতে হবে। এ ছাড়া প্রার্থীদের বয়স কমপক্ষে ২৬ বছর হতে হবে। স্নাতকোত্তর প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদনকারীদের যথাযথ প্রমাণ দেখাতে হবে (১৮০ ইসিটিএস ইউরোপিয়ান ক্রেডিট) অথবা ইএনএস ডি লিওঁ স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষে ভর্তির জন্য সফলভাবে প্রথমবর্ষ সম্পন্ন বা ২৪০ ইসিটিএস ইউরোপিয়ান ক্রেডিট থাকতে হবে। এ ছাড়া ইএনএস ডি লিওঁ স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকলেও দ্বিতীয় বর্ষে আবেদন করা যাবে।

এই বিভাগের আরো খবর

বিদেশে পড়াশুনা প্রসঙ্গে পাঁচ বিষয়

অনলাইন ডেস্ক: বিদেশে পড়তে যেতে হলে...

বিস্তারিত
পাবনার তরিকুলকে পঙ্গুত্ব দমাতে পারেনি 

পাবনা প্রতিনিধি: সড়ক দুর্ঘটনায় এক পা...

বিস্তারিত
বুয়েটে কাল ভর্তি পরীক্ষার প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক: শিক্ষার্থীদের...

বিস্তারিত
ডেন্টালে ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

অনলাইন ডেস্ক: সরকারি-বেসরকারি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *