সংস্কারের অভাবে বাস অযোগ্য খুপিবাড়ি আশ্রয়ণ

প্রকাশিত: ১১:২২, ০২ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:২২, ১৪ অক্টোবর ২০১৯

জামালপুর প্রতিনিধি: রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে জামালপুর পৌরসভার খুপিবাড়ি আশ্রয়ণ প্রকল্প। গত ২০ বছর এখানে কোনো সংস্কার কাজ হয়নি। ভবনের বেহাল দশাসহ বিভিন্ন সমস্যার কারণে ৩০টি পরিবার আশ্রয়কেন্দ্র ছেড়ে অন্যত্র চলে গেছে।

বন্যা, নদী ভাঙ্গনসহ বিভিন্ন কারণে গৃহহীনদের পুনর্বাসনের জন্য ১৯৯৮ সালে জামালপুর শহরের খুপিবাড়ি এলাকায় দুই একর জায়গায় আশ্রয়ণ প্রকল্প তৈরি করা হয়। এরপর সেখানে পুনর্বাসন করা হয় ১০০টি পরিবারকে।

গত ২০ বছরে এখানে কোন রকম সংস্কার করা হয়নি। ফলে অনেকটাই জরাজীর্ণ হয়ে পড়েছে ভবনগুলো। বসবাসের অনুপযোগী হওয়ায় এরইমধ্যে ৩০টি পরিবার আশ্রয়কেন্দ্র ছেড়ে অন্যত্র চলে গেছে। বাকিদের নানা সমস্যায় দিন কাটছে।

আশ্রিতদের অভিযোগ, গত ২০ বছর ধরে তারা আশ্রয়ণ প্রকল্পে বসবাস করলেও কেউ খবর রাখেনি। বিভিন্ন সমস্যার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েও কোনো লাভ হয়নি।

এ বিষয়ে জামালপুর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলাল উদ্দিন জানান, আশ্রয়কেন্দ্রে বসবাসকারীরা নিজ নিজ ঘরে প্রয়োজনীয় সংস্কার করার কথা থাকলেও কেউ তা করেনি। তবে এগুলো সংস্কারের জন্য খুব শিগগিরই একটি প্রকল্প অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আশ্রয় কেন্দ্র এলাকাটি বর্ষায় হাঁটু পানিতে তলিয়ে থাকে। ঘরের চালের টিন, বেড়া নষ্ট হয়ে গেছে। নলকূপেও পানি উঠেনা। পয়োনিষ্কাশন ব্যবস্থাও অপর্যাপ্ত।

এই বিভাগের আরো খবর

টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

মাদারীপুর প্রতিনিধি: প্রবল স্রোতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *