ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

আবাসন শিল্পে মন্দা, নেই ক্রেতা

প্রকাশিত: ১০:৩৮ , ০৩ মার্চ ২০১৭ আপডেট: ১০:৩৮ , ০৩ মার্চ ২০১৭

মন্দা কাটছে না আবাসন শিল্পে। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-রিহ্যাব এর তথ্য মতে, প্রায় ১২ হাজার ফ্ল্যাট সম্পূর্ণ তৈরী অবস্থায় থাকলেও, নেই ক্রেতা।

দীর্ঘ মেয়াদী ব্যাংক ঋণের স্বল্পতা এবং সুদের হার বেশি হওয়ায় বিক্রি হচ্ছে না ফ্ল্যাট, এমনটাই বললেন ক্রেতা-বিক্রেতা উভয়পক্ষই। তবে, ব্যবসায়ীদের অতি মুনাফার প্রবণতা এবং ভুইফোঁড় কোম্পানির প্রতারণাকেও ক্রেতা শূন্যতার জন্য দায়ি করছেন বিশ্লেষকরা।

এ ব্যাপারে গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বললেন, সংকটের সমাধান চাইলে ক্রেতাদের আয়ের উৎস খোঁজার নামে হয়রানি বন্ধ হতে হবে। নাজমুল সাঈদ এর রিপোর্ট।

বিশাল বিনিয়োগের আবাসন খাতে মন্দা দূর হচ্ছে না। রিহ্যাব এর তথ্য অনুযায়ি এই মুহুর্তে ক্রেতার অপেক্ষায় রয়েছে অন্তত ১২ হাজার তৈরী ফ্ল্যাট। যদিও মিলছে না ক্রেতা।

তাই হুমকির মুখে হাজার কোটি টাকার বিনিয়োগ। ফলে আবাসন খাত দীর্ঘ মেয়াদী ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কার কথা জানালেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া

এব্যাপারে ক্রেতারা বলছেন, দীর্ঘ মেয়াদী ব্যাংক ঋণের অভাব এবং সুদের হার বেশি হওয়ায় ইচ্ছে থাকলেও ফ্ল্যাট ক্রয় করতে পারছেন না তারা।

ব্যাংকগুলো স্বল্পসুদে দীর্ঘমেয়াদী ঋণ দিলে আবাসন শিল্পের অচলাবস্থা কাটতে শুরু করবে বলে ধারণা ব্যবসায়ীদেরও।  

তবে শুধু ব্যাংক ঋণ নয়, আবাসন খাত চাঙ্গা করতে অতি মুনাফা অর্জনের মানসিকতা থেকে বেরিয়ে আসা এবং মধ্যবিত্ত পরিবারের জন্য ফ্ল্যাট তৈরির উপর গুরুত্ব দিলেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবীব।

সংকট থেকে উত্তরণে, অর্থের উৎস খোঁজার নামে ক্রেতাদের হয়রানি না করা এবং ঋণের সুদের হার কমানোর তাগিদ দিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এ খাতে সরকারের পক্ষ থেকে বড় অংকের প্রণোদনা প্রয়োজন বলেও মনে করেন তিনি। তিনি আরো বলেন দেশের আবাসন খাতে বিনিয়োগে ব্যর্থ হলে ক্রেতা ও বিক্রেতার অর্থ বিদেশে পাচার হয়ে যাওয়ার আশঙ্কাও করেন মন্ত্রী।


এব্যাপারে, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. সালেহ উদ্দিন আহমেদ মনে করেন, কেন্দ্রীয় ব্যাংক উদ্যোগী হলে ব্যবসায়ী ও ক্রেতাদের চাহিদা অনুযায়ি ব্যাংক ঋণ দেওয়া সম্ভব।

 

এই বিভাগের আরো খবর

মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে মাদকসেবীর মৃত্যু 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে এক মাদকসেবী নিহত হয়েছে। শুক্রবার রাতে মিরপুরের সেকশন-২ রাইনখোলা এলাকায় এ...

কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে আহত ৩

নিজস্ব প্রতিবেদক: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজধানীর কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে তিনজন আহত হয়েছে। শুক্রবার রাতে শ্যামপুর ব্রিজের পাশে এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is