কাল থেকে দেশের সব টিভির সম্প্রচার বঙ্গবন্ধু স্যাটেলাইটে

প্রকাশিত: ০৯:২২, ৩০ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক : দেশের সব বেসরকারি টেলিভিশন চ্যানেল আগামীকাল (মঙ্গলবার) থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-এক এর মাধ্যমে আনুষ্ঠানিক সম্প্রচারে যাচ্ছে। ইতিমধ্যে টেলিভিশন চ্যানেলগুলোতে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন ও পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড-বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহ্মুদ জানান, এর ফলে দেশের টাকা যেমন দেশে থাকবে তেমনি বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। তিনি জানান, আরো কিছু দেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট এর সেবা নিতে আগ্রহ প্রকাশ করছে।

মহাকাশে উৎক্ষেপণের এক বছর তিন মাস পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাণিজ্যিকভাবে সেবা দেয়ার জন্য এখন পুরোপুরি প্রস্তুত। ১৬শ’ মেগাহার্টজ ক্ষমতার এই স্যাটেলাইটে আছে ৪০টি কে-ইউ এবং সি-ব্যান্ড ট্রান্সপন্ডার। আর এই ট্রান্সপন্ডার ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ, ই-মেডিসিন, ই-শিক্ষা, ব্যাংকের মানি ও ডাটা ট্রান্সফার, টেলিভিশন সম্প্রচার সেবা দিতে সক্ষম।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড- বিসিএসসিএলের পরিচালক এস.এম জাহাঙ্গীর আলম জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে ভিন্ন  মাত্রা যোগ করবে। এতে বৈদেশিক মূদ্রা সাশ্রয় হবে বলে জানান তিনি।

দেশের পাশাপাশি অন্যান্য দেশের চাহিদাও মেটাতে সক্ষম হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এরই মধ্যে নেপাল, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানান বিসিএসসিএলের চেয়ারম্যান।

দেশের সবগুলি বেসরকারি টেলিভিশন চ্যানেল একযোগে বাণিজ্যিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট এর মাধ্যমে সম্প্রচার শুরুর প্রস্তুতি শেষ করেছে। দোসরা অক্টোবর এই সম্প্রচার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়ে প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে জানান, বিসিএসসিএলের চেয়ারম্যান শাহ্জাহান মাহমুদ।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *