বিশ্ব নদী দিবস আজ

প্রকাশিত: ১২:৩৭, ২১ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:২৫, ২১ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: বিশ্ব নদী দিবস আজ। নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে নানা আয়োজনে বাংলাদেশসহ ৭০টির বেশি দেশে পালিত হচ্ছে দিবসটি। নদী দিবস উপলক্ষে বাংলাদেশে কয়েকদিন আগে থেকেই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশবাদী সংগঠনগুলো। এ বছর জাতীয় নদী রক্ষা কমিশনও নদী দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে পদযাত্রার আয়োজন করে বিশ্ব নদী দিবস উদযাপন পরিশদ বাংলাদেশ। এ সময় উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় নদী রক্ষায় পাঁচ দাবি তুলে ধরা হয় সরকারের কাছে। তাতে সব নদীকে আইনী অধিকার পূর্ণ বাস্তবায়ন, জীবন্ত নদী, নদী দখল, দূষণ বিনষ্টকারীকে আইনের আওতায় আনা, শুধু দখল উচ্ছেদ নয়, নদীকে দুষণমুক্ত রাখা। নদীর পানি প্রবাহ নিশ্চিত করা।

দেশ ও দেশের নদী রক্ষায় সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসবে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। পরে প্রতিকি পদযাত্রা অনুষ্ঠিত হয় শাহবাগের জাদুঘর থেকে।

১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষে দিবসটি সমর্থন করা হয়। বাংলাদেশে ২০১০ সালে নদী দিবস পালনের সূচনা করে নদীবিষয়ক অলাভজনক উদ্যোগ রিভারাইন পিপল।

ঢাকায় বিভিন্ন সংগঠন যৌথভাবে ২০১৪ সাল থেকে শুরু করে ‘নদীর জন্য পদযাত্রা’। এ বছরও ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ‘নদী দিবস উদযাপন পরিষদ’ গত বছর থেকে এর সমন্বয় করছে।

এই বিভাগের আরো খবর

আরও ২ দিন বৃষ্টি থাকবে: আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক: মৌসুমী বায়ু বাংলাদেশের...

বিস্তারিত
শব্দ দূষণে অতিষ্ঠ গোপালগঞ্জবাসী

গোপালগঞ্জ প্রতিনিধি: শব্দ দূষণে...

বিস্তারিত
গাছ লাগিয়ে দৃষ্টান্ত গড়লেন পাবনার এক যুবক

পাবনা প্রতিনিধি: পাবনায় নিজ খরচে গাছ...

বিস্তারিত
দেশের সব নদী দখলমুক্ত করা হবে: নৌ সচিব

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের নদীগুলো...

বিস্তারিত
৭ মাসে বজ্রপাতে ২৪৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: এ বছরের ফেব্রুয়ারি থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *