ত্বকের ফাটা দাগ দূর করতে

প্রকাশিত: ০১:০৩, ২১ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০১:০৩, ২১ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: সুন্দর দীপ্তিময় আর উজ্বল ত্বকের জন্য কত কিছুই না করতে হয়। ত্বকের এমন কিছু সমস্যা আছে যা অজান্তেই হয়ে যায়। যেমন ত্বকে ফাটা দাগ দেখা দেওয়া। দৈহিক পরিবর্তনের ফলে, হঠাৎ ওজন কমে বা বেড়ে গেলে এমনকি গর্ভধারণের ফলে অনেক সময় এই দাগ দেখা দেয়। পেট, স্তন, উরু, নিতম্ব, ঘার ও কোমরের মতো স্থানেই এই দাগ বেশি দেখা দেয়। স্ট্রেচ মার্ক হিসেবে পরিচিত এই দাগ শুধু নারী নয় পুরুষদের দেহেও দেখা দিতে পারে।

ত্বকে টান পড়লে, স্থিতিস্থাপকতা ও ত্বকে রক্ত সঞ্চালন কমে গেলে এই সমস্যা দেখা দেয়। ব্যায়ামের পাশাপাশি গর্ভাবস্থার শুরু থেকেই জলপাই তেল, লোশন মালিশ করলে ফাটা দাগ কমানো সম্ভব। তবে একবার ভালভাবে দেখা দিলে খাদ্যাভ্যাস পরিবর্তন ও ব্যায়ামসহ কিছু ব্যবস্থা নিলে এই দাগ দূর করা যায়।

খাদ্যাভ্যাস: ত্বকে কোষকলা যত বেশি হবে, ফাটা দাগ থেকে সুরক্ষা ততই বাড়বে। পুষ্টিকর খাদ্যাভ্যাস ত্বক ভালো রাখতে সাহায্য করে। খাবার তালিকায় দস্তা, ভিটামিন সি এবং প্রোটিন যুক্ত খাবার রাখতে হবে। খাদ্যের এই উপাদানগুলো কোষকলা তৈরি  করে এবং এক ধরনের প্রোটিন তৈরি করে যা ত্বকে স্থিতিস্থাপকতা দেয়।

পানি: শারীরিক পরিশ্রম বাড়ানোর সাথে তাল মিলিয়ে পানি পানের মাত্রাও বাড়াতে হবে। পানি দেহের অঙ্গপ্রতঙ্গ সতেজ রাখে। ত্বকসহ অন্যান্য সকল অঙ্গের সুস্বাস্থ্যের জন্য পানি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ব্যায়াম: ব্যায়ামের মাধ্যমেও ত্বকের ফাটা দাগ দূর করা সম্ভব। দিনে সঠিক নিয়মে ১৫ থেকে ২০ মিনিট ব্যায়াম করলে ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে, একই সাথে ত্বকের স্থিতিস্থাপকতাও বাড়ে। স্কোয়াট, ওয়াল পুশ-আপ, ওয়াইড স্ট্রেচ স্কোয়াট, ক্রাঞ্চেস অ্যান্ড সিট আপস, সিঙ্গেল লেগ পেলভিক থ্রাস্ট, বোট পোজ, ট্রিসপ এক্সটেনশন এর মতো ব্যায়াম করতে পারেন। এতে থাই, নিতম্ব, বুক, হাত ও পেটসহ বিভিন্ন অঙ্গের ফাটা দাগ দূর হবে।

ময়েশ্চারাইজিং: ত্বকের আর্দ্রতা বজায় রাখা বা ‘ময়েশ্চারাইজ’ করে ত্বক সুস্থ রাখা যায়। এতে ত্বকে ভাঁজ পড়বে না বা ফেটে যাবে না। ত্বকের আর্দ্রতা এর স্থিতিস্থাপকতা বাড়ায়। এতে ফাটা দাগ পড়ার আশঙ্কা কমে।

এই বিভাগের আরো খবর

হাসিতেই বয়স ধরে রাখার ‘মন্ত্র’

অনলাইন ডেস্ক: বয়স বাড়ার সাথে সাথে তার...

বিস্তারিত
ক্যাপসিকামের নানা গুণ

অনলাইন ডেস্ক: ক্যাপসিকাম বা সুইট বেল...

বিস্তারিত
বন্ধুত্বের মধ্যে শত্রু চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক: আপনার হয়তো বন্ধু অন্ত...

বিস্তারিত
মুগ্ধতায় মুক্তার ব্যবহার

অনলাইন ডেস্ক: নারীর পছন্দের তালিকার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *