মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতি সিটে লড়বে ১৮ শিক্ষার্থী

প্রকাশিত: ০৬:০৩, ১৮ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:০৩, ১৮ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক মোট আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৮০১ জনে। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি সিটের বিপরীতে লড়বে ১৮ জন শিক্ষার্থী।

গত ১৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত করা শিক্ষার্থীদের মোট আবেদনের সংখ্যা ৭১ হাজার ৮০১টি। স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ১১ অক্টোবর (শুক্রবার) অনুষ্ঠিতব্য মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের পরীক্ষায় তারা অংশ নেবেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডাক্তার আহসান হাবীব গণমাধ্যমকে জানান, আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে গত ২৭ আগস্ট থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন জমা দেন।

গতকাল (১৭ সেপ্টেম্বর) রাত ১২টা পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে ৭১ হাজার ৮০১টি আবেদন জমা পড়ে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে। এ ছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। আর সার্ক ও নন-সার্কভুক্ত দেশগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

আগামী ১১ অক্টোবর রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

উল্লেখ্য, জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজ ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *