ডিসিদের থানায় থাকার নির্দেশ ডিএমপি কমিশনারের

প্রকাশিত: ১১:৩৩, ১৮ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:০৮, ১৮ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এলাকার উপ-কমিশনারদের (ডিসি) সপ্তাহে ২-৩ ঘণ্টা থানায় থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের পাঠানো এক চিঠিতে ঢাকার অপরাধ বিভাগের ডিসিদের এই নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে ডিএমপি কমিশনার উল্লেখ করেন, প্রায়ই অভিযোগ পাওয়া যায়, নিরীহ অসহায় জনসাধারণের একটা বিরাট অংশ থানায় তাদের প্রাপ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। আমলযোগ্য অপরাধ সংক্রান্ত অভিযোগ আমলে না নেওয়া, অনাকাক্সিক্ষত কালক্ষেপণ করা। ভুক্তভোগীর কাছ থেকে অনৈতিক সুবিধা গ্রহণ। অযথা হয়রানিমূলক আচরণের মাধ্যমে তাদেরকে প্রাপ্য আইনগত অধিকার থেকে বঞ্চিত করাসহ বিভিন্ন অভিযোগও পাওয়া যায়।

এছাড়া থানায় সেবার মান বৃদ্ধি ও সেবা প্রত্যাশীরা যাতে হয়রানির শিকার না হন সে ব্যাপারে ওসিরা কার্যকর ব্যবস্থা নেবেন। পাশপাশি জোনাল এসি ও এডিসিরা সার্বক্ষণিক থানার কার্যক্রম মনিটরিং করতে বলা হয় চিঠিতে।

নির্দেশনায় সংশ্লিষ্ট ডিসিরা তার আওতাভুক্ত প্রতিটি থানায় প্রতি সপ্তাহে অবস্থানের জন্য পরিকল্পনা করতে বলা হয়। সে অনুযায়ী থানায় কমপক্ষে ২-৩ ঘণ্টা অবস্থান করে থানার বাস্তব কার্যক্রম পর্যবেক্ষণ করা। সেবা প্রত্যাশীদের সঙ্গে কথা বলে সরাসরি আইন অনুযায়ী সমস্যার সমাধানের ব্যবস্থা গ্রহণে ডিসিদের নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

ডিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আবদুল্লাহ হেল কাফী নির্দেশনা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, তিনি নিজেও আজ তিন ঘণ্টা হাজারীবাগ থানায় অবস্থান করে ভুক্তভোগীদের সঙ্গে কথা বলেছেন।

ডিএমপির যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলম বলেন, ডিএমপি কমিশনার স্যার তাদের যে ধরনের নির্দেশনা দেবেন তারা সেটি নিষ্ঠার সঙ্গে বাস্তবায়নের চেষ্টা করবে।

ডিএমপি কমিশনার জানান, দায়িত্ব নেয়ার পরেই ঢাকার সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও উপ-কমিশনারদের (ডিসি) সঙ্গে বসে প্রয়োজনীয় ও কঠোর মনিটরিংয়ের নির্দেশনা দিয়েছেন। সাধারণ মানুষ যাতে পুলিশ ভীতি থেকে বের হতে পারে সেই ব্যবস্থা নিতে হবে বলেও জানান ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

এই বিভাগের আরো খবর

সময়ের সম্মুখ যোদ্ধা পুলিশ

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে বিশ্বে...

বিস্তারিত
চকরিয়ায় বৃদ্ধকে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ৩

অনলাইন ডেস্ক: কক্সবাজারের চকরিয়ায় এক...

বিস্তারিত
সব উপজেলায় টিসিবির পণ্য বিক্রয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামী এক সপ্তাহের...

বিস্তারিত
মাস্ক না পরলে ৬ মাসের সাজা, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: চলমান করোনা সংকটের...

বিস্তারিত
আবারও শপথ নিলেন হাইকোর্টের ১৮ বিচারপতি 

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত
১৫ জুন পর্যন্ত চলবে ভার্চ্যুয়ালি বিচারকাজ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *