সরকারি সেবার ৫শ’ অ্যাপস অকার্যকর; ১০ কোটি টাকা গচ্চা

প্রকাশিত: ০৯:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৪:২৯, ১৭ সেপ্টেম্বর ২০১৯

নাঈম আল জিকো: পাসপোর্ট, বিদ্যুৎ, গ্যাস পানি সংক্রান্ত সরকারি সেবা দিতে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে তৈরি করা পাঁচশ’ মোবাইল অ্যাপস কোন কাজে আসছে না। সরকারি বিভিন্ন সেবা সংস্থার জন্য এসব অ্যাপস তৈরি করা হয়। কিন্তু আপডেট না করায় এগুলো কার্যকরিতা হারিয়েছে বলে জানান প্রযুক্তি বিশেষজ্ঞরা। প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেন অ্যাপসগুলো আপডেট করেনি তার কোন সদুত্তর দিতে পারেনি তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

সরকারি বিভিন্ন সেবা তথ্য ও প্রযুক্তির মাধ্যমে মানুষের কাছে সহজে পৌঁছে দিতে মোবাইল অ্যাপস তৈরির উদ্যোগ নেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এজন্য ২০১৪ সালে ৫০০ অ্যপস তৈরি করতে এথিকস অ্যাডভান্স টেকনোলজি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়। প্রায় সাড়ে নয় কোটি টাকা ব্যয়ে এক বছরের মধ্যে অ্যাপসগুলো তৈরি করে দেয় তারা।

এসব অ্যাপস ব্যবহার করে মানুষ সহজে স্বাস্থ্য, শিক্ষা, গ্যাস বিদ্যুৎ, পানি, পাসপোর্ট সংক্রান্ত সেবা পাওয়ার কথা। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর জন্যও বেশকিছু প্রোগ্রাম তৈরি করা হয়। তৈরি করার এক বছরের মধ্যে এগুলো অকেজো হতে শুরু করে। বর্তমানে এসব অ্যাপসের অধিকাংশই কাজ করে না। গুগল প্লেস্টোরেও নেই।

তথ্য প্রযুক্তি বিশেষেজ্ঞরা বলছেন, প্রতিনিয়তই প্রযুক্তির পবিবর্তন আসছে। আপডেট না করায় এগুলো অকেজো হয়ে পড়েছে।

এ সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বৈশাখী টেলিভিশনকে জানান নির্মাতা প্রতিষ্ঠানের প্রায় সাড়ে নয় কোটি টাকার মধ্যে ৮০ লাখ টাকা আটকে রাখা হয়েছে।

তথ্য প্রযুক্তির মাধ্যমে সরকারি সেবা জনগণের কাছে পৌঁছে দিতে সরকারের সংশ্লি¬ষ্ট বিভাগের দক্ষতা বাড়ানোর ওপর জোর দেন বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরো খবর

নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *