জ্বরের পর দ্রুত মুখের স্বাদ ফিরিয়ে আনতে করণীয়

প্রকাশিত: ০৪:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৪:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: অতিরিক্ত গরম এবং আবহাওয়া পরিবর্তনের ফলে ঠান্ডা-গরমে অনেকেই জ্বরে আক্রান্ত হন। চিকিৎসকের পরামর্শ মেনে চললে আর সঙ্গে ওষুধপত্র নিয়মিত খেলে জ্বর ২-৩ দিনেই সেরে যায় ঠিকই কিন্তু খাওয়া-দাওয়ার ইচ্ছা একেবারেই থাকে না। কারণ, জ্বর থেকে সেরে ওঠার পর কয়েকদিন মুখে কোনও খাবারেরই তেমন স্বাদ পাওয়া যায় না! কিন্তু পরিমাণ মতো খাওয়া-দাওয়া না করলে শরীর সুস্থ হবে কী করে!

তাই জ্বরের পর দ্রুত মুখের স্বাদ ফিরিয়ে আনার কয়েকটি উপায় জেনে নিন-

১. মুখের তেতো ভাব কাটাতে সবচেয়ে আগে প্রয়োজন মুখের ভিতরে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করা। তাই জ্বরের পর দিন অন্তত ২ বার ভাল করে দাঁত মাজুন। জিভ আর মাড়ি পরিষ্কার রাখুন। উপকার পাবেন।

২. বেকিং সোডা মুখের ব্যাকরেটিরায় দূর করতে অত্যন্ত কার্যকর! টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজুন। সামান্য পরিমাণে বেকিং সোডা আধা গ্লাস পানিতে গুলে সেই পানি দিয়ে কুলকুচি করলেও দ্রুত উপকার পাওয়া যাবে।

৩. জ্বরের পর লেবু জাতীয় ফল যেমন শরীরের জন্য উপকারী, তেমনই মুখের তেতো ভাব কাটিয়ে স্বাদ ফেরাতেও অত্যন্ত কার্যকর! বাতাবি লেবু, মোসাম্বি, কমলালেবু জাতীয় ফল খেতে পারলে মুখের তেতো ভাব কেটে যাবে।

৪. জ্বরের পর দিন অন্তত ৭-৮ গ্লাস পানি খান। পানি পাকস্থলি থেকে টক্সিক অ্যাসিড পরিষ্কার করে মুখ আর জিভের তেতো ভাব কাটাতে সাহায্য করে।

৫. লবঙ্গ আর দারচিনি গুঁড়ো করে নিয়ে সেই গুঁড়ো ১ চামচ করে মুখে রাখুন। মুখের তেতো ভাব কেটে যাবে। মুখে শুধু লবঙ্গ রেখে চিবোতেও উপকার পাবেন।

৬. মুখের তেতো ভাব কাটিয়ে স্বাদ ফেরাতে পুদিনা পাতা অত্যন্ত কার্যকর! মুখে দু’-একটা পুদিনা পাতা রেখে কিছুক্ষণ রাখুন, মুখের তেতো ভাব কেটে যাবে।

৭. এক গ্লাস পানিতে ১ চামচ লবণ দিয়ে গার্গল আর কুলকুচি করুন। এতে মুখের ব্যাকরেটিয়া মরে গিয়ে তেতো ভাব কেটে যাবে।

এই বিভাগের আরো খবর

করোনার পরীক্ষা কোথায়, কিভাবে?

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে...

বিস্তারিত
করোনায় মৃতব্যক্তির দাফন যেকোন স্থানে করা যাবে

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
কেমন কাটলো ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ঈদ!

আশিক মাহমুদ: রোগীদের সেবা আর ল্যাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *