আজ থেকে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু

প্রকাশিত: ১১:২৮, ১৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১১:৩১, ১৬ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) থেকে ন্যায্যমূল্যে ট্রাকে করে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

রোববার (১৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে এই সিদ্ধান্ত নেয়া হয়। মূল্য বৃদ্ধিতে ঊর্ধ্বগতি রোধে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণের চেষ্টায় গত শুক্রবার পেঁয়াজের রপ্তানি মূল্য তিন গুণ করে ভারত সরকার। এর পরদিনই ঢাকার বাজারে পেঁয়াজের দাম চড়তে থাকে। ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম খুচরায় ইতোমধ্যে কেজিতে ২০ টাকা বেড়েছে।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশের ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।এছাড়া বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস করা ও নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেওয়া হয়েছে।

রোববারই খোলা বাজারে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছেন তারা। সোমবার প্রথম দিনে সীমান্ত এলাকা থেকে পেঁয়াজ সংগ্রহ করে তার দাম নির্ধারণ করা হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ঢাকার অধিকাংশ বাজারে পেঁয়াজের দাম ছিল প্রতি কেজি ৫৫ টাকা থেকে ৬০ টাকা। ওই রাতেই পেঁয়াজের রপ্তানি মূল্য ৮৫০ ডলার বেঁধে দিয়ে নির্দেশ জারি করে ভারত সরকার।

শনিবার (১৪ সেপ্টেম্বর) এর প্রভাব পড়তে শুরু করে ঢাকার বাজারগুলোতে। অনেক দোকানেই পেঁয়াজের দাম বাড়িয়ে দেওয়া হয়। রোববার সকালে অধিকাংশ দোকানেই ৭০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হয়, বিকালে অনেক জায়গায় তা আরও ১০ টাকা বাড়িয়ে ৮০ টাকা নেওয়া হয়।

এই বিভাগের আরো খবর

নিয়ন্ত্রণে আসেনি পেঁয়াজের বাজার 

নিজস্ব প্রতিবেদক: দুই মাসেও...

বিস্তারিত
অপসারণ হলেন কাউন্সিলর মমিনুল হক সাঈদ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি...

বিস্তারিত
‘আবরার হত্যার দায় ছাত্র রাজনীতির নয়’

নিজস্ব প্রতিবেদক: বুয়েট শিক্ষার্থী...

বিস্তারিত
গাবতলীতে নব্য জেএমবির তিন সদস্য আটক

অনলাইন ডেস্ক: রাজধানীর গাবতলী এলাকায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *