১১ বছরেও সহজ শর্তে সিএনজি অটোরিকশা বিতরণ হয়নি

প্রকাশিত: ০৯:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১১:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক : পাঁচ হাজার চালককে সহজ শর্তে সিএনজিচালিত অটোরিকশা বিতরণের সরকারি উদ্যোগ বাস্তবায়ন হয়নি ১১ বছরেও। ২০০৭ সালে এই সিদ্ধান্ত নেয়ার পর ২০০৮ সালে মালিক সমিতির রিটে আটকে যায় উদ্যোগ। ৯ বছর পর আইনি বাধা দূর হলেও বিআরটিএ’র প্রক্রিয়াগত জটিলতায় এখন তা আটকে আছে। ক্ষুব্ধ চালকরা বলছেন, মালিকদের স্বার্থেই বারবার এমনটি হচ্ছে। তবে বিআরটিএ কর্তৃপক্ষ জানালেন, মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই শুরু হবে কাজ। 

যাত্রীসেবার মানোন্নয়ন এবং এই খাতে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে ২০০৭ সালের নভেম্বরে রাজধানীর বৈধ চালকদের মধ্যে সহজ শর্তে পাঁচ হাজার সিএনজিচালিত অটোরিকশা বিতরণের সিদ্ধান্ত নেয় সরকার। পরে ২০০৮ সালের জুলাই মাসে চালকদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ। নির্ধারিত সময়ে আবেদন করেন ৩ হাজার ১৯৬ জন অটোরিকশা চালক। 

কিন্তু প্রক্রিয়াটি বন্ধের জন্য ২০০৮ সালেই আদালতে রিট করে ‘ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়ী মালিক সমিতি’। ফলে চালকদের মধ্যে সহজ শর্তে অটোরিকশা বিতরণের প্রক্রিয়াটি আটকে যায়। দীর্ঘ ৯ বছর পর ২০১৭ সালে আইনী জটিলতার অবসান হলেও আলোর মুখ দেখেনি প্রকল্পটি। ক্ষুব্ধ অটোরিকশা চালকরা বলছেন, মালিকদের সুবিধা দিতে ইচ্ছা করেই বিলম্ব করছে বিআরটিএ।

অভিযোগ অস্বীকার করে বিআরটিএ কর্মকর্তারা বলছেন, আইনী জটিলতায় বিলম্ব হলেও বিষয়টি এখন প্রক্রিয়াধীন। সবকিছু চূড়ান্ত হতে কতদিন লাগবে, তা নির্ভর করছে মন্ত্রণালয়ের ওপর। 

পরিবহণ বিশেষজ্ঞরা বলছেন, এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে রাজধানীর সড়কে শৃঙ্খলা অনেকটাই ফিরে আসবে, কমবে সিএনজি অটোরিকশার ভাড়া নিয়ে অনিয়ম। 

তবে শুধু অটোরিকশা বিতরণই নয়, পাশাপাশি চালকদের দক্ষতা বাড়ানোর পরামর্শও দিলেন তারা।
 

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ উৎপাদন বাড়ানোর তাগিদ গবেষকদের

মেহের মণি: আমদানি নির্ভরতা কাটিয়ে...

বিস্তারিত
চালের বাজারও অস্থির, কেজিতে বেড়েছে ৫ টাকা

ইউসুফ রানা: আবারো চালের দাম বেড়েছে।...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *