একলাফে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা

প্রকাশিত: ০৪:২৭, ১৫ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৭:৪১, ১৫ সেপ্টেম্বর ২০১৯

মেহের মনি: দু’দিনের ব্যবধানে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। ভারতে টন প্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য দ্বিগুন হওয়ার খবরে এদেশের ব্যবসায়ীরা পেয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বাজারে আসার আগেই দাম বাড়ানোয় ক্ষুব্ধ ক্রেতারা। সেই সাথে দেশি পেঁয়াজের সরবরাহ কমানোর অভিযোগও করেছেন কেউ কেউ।

দেশের বাজারে গত বৃহস্পতিবার খুচরা পর্যায়ে পেঁয়াজের বিক্রয় মূল্য ছিল কেজিতে ৪০ থেকে ৫০ টাকা আর তার একদিন পর শুক্রবার এই মূল্য বেড়ে গিয়ে দাঁড়ায় ৬৫ থেকে ৭০ টাকায়। আর পাইকারী পর্যায়ে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। 

ভারতের কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা-ন্যাপেড হঠাৎ করেই শুক্রবার থেকে পেঁয়াজের রপ্তানি মূল্য ৩শ’ ডলার থেকে বাড়িয়ে সাড়ে ৮শ’ ডলার করে। শুক্র ও শনিবার ছুটির দিন হওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয়নি। অথচ এরই মধ্যে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। নতুন আমদানি করা পেঁয়াজ আসার আগেই বাজারে বিদ্যমান পেঁয়াজের দাম কেন বাড়ল তার কোন সদুত্তর নেই ব্যবসায়ীদের কাছে।

ইতোমধ্যে পেঁয়াজ আমদানির জন্য খোলা এলসিগুলো সংশোধন করে রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে নতুন দরে আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

এদিকে, ভারতীয় পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়ার খবরের সুযোগে দেশিয় পেঁয়াজের দাম সমপর্যায়ে বাড়িয়েছেন দেশের ব্যবসায়ীরা। রাজধানীর অন্যতম বাজার ঘুরে দেখা যায় দেশি পেয়াজের দামও কেজিতে ২০ টাকা বেড়েছে। খুচরা বিক্রেতারা বলছেন, আড়তদাররা বাজারে দেশি পেঁয়াজের আমদানি কমিয়ে দিয়েছে। তাই দাম বেড়েছে।

এদিকে, প্রয়োজনীয় এই ভোগ্যপণ্যের চড়া দামে ক্ষুব্ধ ক্রেতারা।

বাজার নিয়ন্ত্রণে অবিলম্বে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজরদারি বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

এই বিভাগের আরো খবর

‘নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ^ খাদ্য দিবস।...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
গোপালগঞ্জে আগ্রহ বাড়ছে কচুর লতি চাষে

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে...

বিস্তারিত
‍‍"খেলাপী ঋণ ইচ্ছা করেই শোধ করা হচ্ছে না"

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রকৃত ঋণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *