ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

আইওআরএ সম্মেলনের সাইডলাইনে হবে হাসিনা-সিরিসেনা বৈঠক

প্রকাশিত: ১০:২৫ , ১১ মার্চ ২০১৭ আপডেট: ১০:২৫ , ১১ মার্চ ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈ্ত্রীপালা সিরিসেনার সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন। আগামী ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় প্রথম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তাঁদের বৈঠক হবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে ।

আইওআরএ সম্মেলনে যোগদানের জন্য আগামী সপ্তাহে  প্রধানমন্ত্রীর ইন্দোনেশিয়া যাওয়ার কথা। এবারই প্রথম আইওআরএ'র ২১টি দেশের সরকারপ্রধানরা মিলিত হচ্ছেন জাকার্তায়। এর আগে দেশগুলোর মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে।

সূত্রটি জানায়, বাংলাদেশ সফরে আসার জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কাছে গত সপ্তাহে  আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র হস্তান্তর করা হয়েছে। শিগগিরই তিনি ঢাকায় আসবেন বলে আশা করা হচ্ছে। শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বিষয়টি তিনি নিশ্চিত করবেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ প্রসঙ্গে শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুই দেশই দক্ষিণ এশিয়ায় অবস্থিত। সুতরাং আমাদের পরস্পরকে সহযোগিতা করার অনেক সুযোগ আছে।’

জানা গেছে, বাংলাদেশের লক্ষ্য ও উদ্দেশ্যর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রেখে বঙ্গোপসাগর অঞ্চলকে একটি ‘গ্রোথ জোন’হিসেবে দেখতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।  নৌ যোগাযোগ এবং গভীর সমুদ্র মৎস্য আহরণের বিষয়ে এবং দুই  দেশের মধ্যে মুক্ত বাণিজ্য অঞ্চল গঠনের সম্ভাবনা প্রসঙ্গে সহযোগিতা আরও বৃদ্ধির ব্যাপারে দুই সরকার প্রধানের আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রটি জানিয়েছে।  

শ্রীলঙ্কা বর্তমানে মুক্ত বাণিজ্য অঞ্চল নিয়ে ভারত, চীন ও সিঙ্গাপুরের সঙ্গে আলোচনা করছে । এর পর তারা বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসবেন আশা করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is