এ মাসেই সিদ্ধিরগঞ্জের ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র চালু

প্রকাশিত: ০২:১৮, ১৪ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৪:৩৬, ১৪ সেপ্টেম্বর ২০১৯

মাবুদ আজমী: চলতি মাসেই চালু হতে যাচ্ছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। এছাড়া আরো কয়েকটি গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু হবে। ধীরে-ধীরে তেলভিত্তিক কেন্দ্রের ওপর নির্ভর কমাতে চায় বিদ্যুৎ বিভাগ। এতে উৎপাদন খরচও কমবে বলে আশা করছে তারা।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০১২ সালে। কিন্তু মাঝপথে নিরাপত্তার অজুহাতে স্পেনের ঠিকাদারি প্রতিষ্ঠান দেশ ছেড়ে যায়। বিকল্প ব্যবস্থায় শেষ করা হয় বিদ্যুৎ কেন্দ্রটির কাজ। এতে নির্ধারিত সময়ের চেয়ে প্রায় তিন বছর বেশি লাগে নির্মাণ শেষ করতে। ইতিমধ্যে একটি ইউনিট পরীক্ষামূলকভাবে চালু হয়েছে।

কেন্দ্রটি নির্মাণে বেশি সময় লাগলেও দক্ষতার সাথে সংকট মোকাবিলায় করায় প্রকল্পের ব্যয় বাড়েনি বলে জানান, নির্মাণ প্রতিষ্ঠান ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অরুণ কুমার সাহা।

সরকারের বড় বিদ্যুত কেন্দ্রগুলো উৎপাদনে আসতে শুরু করায় ব্যয়বহুল তেলভিত্তিক উৎপাদন কমানো হচ্ছে। এতে সাশ্রয় হচ্ছে অর্থ। এই টাকায় গ্যাসের বাড়তি দাম সমন্বয় করা হচ্ছে বলে জানান বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালিদ মাহমুদ।

সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র চালু হলে সাশ্রয়ী মূল্যে বিদ্যুত সরবরাহ করা যাবে বলে জানান জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

এখানে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হবে ৯৭৮ ডলার। তাতে প্রতি ইউনিট উৎপাদন খরচ পড়বে ২ টাকা ৩২ পয়সা। আর বিদ্যুত কেন্দ্রটি চালাতে প্রতিদিন ৫৫ মিলিয়ন সিএফটি গ্যাস দরকার হবে।

এই বিভাগের আরো খবর

নোয়াখালীতে বাড়ছে অবৈধ ইটভাটা

নোয়াখালী সংবাদদাতা: নোয়াখালীতে অবৈধ...

বিস্তারিত
বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতা খুন

বগুড়া প্রতিবেদক : বগুড়ার শাজাহানপুর...

বিস্তারিত
হিলি স্থলবন্দর দিয়ে কাল আমদানি রফতানি শুরু  

হিলি প্রতিনিধি : স্বাস্থ্যবিধি মেনে ও...

বিস্তারিত
আম নিয়ে বিশেষ ট্রেনের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক: আমবাহী ‘ম্যাংগো...

বিস্তারিত
রংপুরে আইনজীবীকে কুপিয়ে হত্যা

রংপুর সংবাদদাতা: রংপুর নগরে আসাদুল হক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *