পেঁয়াজের রপ্তানিমূল্য বাড়ালো ভারত

প্রকাশিত: ১২:৩০, ১৪ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:৩০, ১৪ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পেঁয়াজের রপ্তানিমূল্য দুই থেকে তিনগুণ বৃদ্ধি করেছে ভারত। বাংলাদেশে পেঁয়াজের রফতানি নিরুৎসাহিত করতে ভারত এ কাজ করেছে বলে হিলি স্থলবন্দরের কয়েকজন আমদানিকারক জানিয়েছেন। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা বলেছে, এখন থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৮৫০ ডলারের কমে রপ্তানি করা যাবে না।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানিয়েছেন, আগে টনপ্রতি পেঁয়াজ ২৫০-৩০০ মার্কিন ডলার মূল্যে আমদানি হলেও বর্তমানে তা বাড়িয়ে ৮৫২ ডলার নির্ধারণ করে দিয়েছে ভারতের কাঁচা পণ্য নিয়ন্ত্রণকারী সংস্থা ন্যাপিড। এ সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে ভারতীয় রফতানিকারকদের পাশপাশি হিলি কাস্টমসে পৌঁছে দেওয়া হয়েছে। আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) থেকেই নতুন দামে পেঁয়াজ আমদানি করতে হবে বলেও জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, দিল্লি আর কলকাতার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ রুপিতে, যা সপ্তাহ দুই আগেও ২০ থেকে ৩০ রুপি ছিল। এদিকে ঢাকার বাজারে শুক্রবার প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকায় এবং দেশি পেঁয়াজ ৫৫ টাকা থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে।

এ ব্যাপারে ভারতীয় রপ্তানিকারক অনিল ঠাকুর জানান, ‘সম্প্রতি ভারতের কিছু এলাকায় বন্যা হয়েছে; যেসব এলাকায় অনেক বেশি পরিমাণে পেঁয়াজ উৎপাদিত হয়ে থাকে। বন্যায় পেঁয়াজের ক্ষেত নষ্ট হওয়ায় নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। এ কারণে সরবরাহ কমেছে এবং আমাদের বাজারেই পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।’

তিনি আরও বলেন, ‘কলকাতার বাজারেই প্রতি কেজি পেঁয়াজ ৫০ রুপিতে বিক্রি হচ্ছে। এ অবস্থায় পেঁয়াজ রফতানিকে নিরুৎসাহিত ও নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের মূল্যবৃদ্ধি রুখতে এর নূন্যতম রফতানিমূল্য ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দিয়েছে ন্যাপিড। আজ শনিবার থেকেই এই নির্দেশনা কার্যকর হবে।’

এদিকে, এর ফলে সামনের সপ্তাহেই দেশের বাজারে ভারতীয় পেঁয়াজের দাম বেড়ে যাবে বলে ধারণা করছেন আমদানিকাররা।

এদিকে ঢাকার শ্যাম বাজারের পাইকারি বিক্রেতা আব্দুল মাজেদ জানান, ভারতীয় পেঁয়াজের দাম বাড়লেও সার্বিকভাবে পেঁয়াজের বাজার অতোটা চড়বে না বলে মনে করছেন।

তিনি বলেন, “আমাদের আমদানিকারকরা ইতোমধ্যে তুরস্ক, মিশর, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছেন। ফলে ভারতের সিদ্ধান্তের কারণে বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়ার মত কোনো প্রভাব পড়ার কথা না।”

এই বিভাগের আরো খবর

নিয়ন্ত্রণে আসেনি পেঁয়াজের বাজার 

নিজস্ব প্রতিবেদক: দুই মাসেও...

বিস্তারিত
‘নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ^ খাদ্য দিবস।...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
গোপালগঞ্জে আগ্রহ বাড়ছে কচুর লতি চাষে

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *