হার্টের সুস্থতায় যা খাওয়া প্রয়োজন 

প্রকাশিত: ১১:৩০, ১৪ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১২:৩১, ১৪ সেপ্টেম্বর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বয়স বাড়ার সাথে সাথে আশঙ্কাজনকভাবে বেড়ে যায় হার্টের রোগ। সাধারণত জেনেটিক বা বংশগত, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক পরিশ্রমের অভাব, দুশ্চিন্তা, ধূমপান ইত্যাদি কারণেই হার্টের রোগ হয়। তবে খাদ্যভাস ঠিক রাখলে হার্টের সমস্যা অনেকটা ভালো হয়। জেনে নিন এমন কিছু খাদ্য যা হার্ট ভালো রাখে।

১. ক্যারটিনয়েড ও ভিটামিন-সি যুক্ত খাবার: ক্যারটিনয়েড ও ভিটামিন-সি যুক্ত ফলমূল যেমন কমলালেবু, পেঁপে, আপেল, কলা, স্ট্রবেরি, আঙুর ইত্যাদি। এই খাবারগুলোতে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা হার্টের জন্য খুবই উপকারী।

২. খাবার তালিকায় মাছ: মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া যায়, যা খেলে হার্টের রোগ অনেকটাই কমে আসে। পাশাপাশি এই এসিড রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে ও রক্তনালীতে কোলেস্টেরল জমাট বাঁধা প্রতিরোধেও সাহায্য করে।

৩. রান্নায় সঠিক তেলের ব্যবহার: হার্টের সুস্থতায় রান্নার তেল নির্বাচনের সময় সতর্ক হওয়া প্রয়োজন। রান্নায় অলিভ ওয়েল বা বাদাম তেল ব্যবহার করা ভালো। ভেজিটেবল ওয়েলও হার্টের জন্য ভালো।

৪. ফলমূল ও সবুজ শাক-সবজি: নিয়মিত ফলমূল ও সবুজ শাক-সবজি খেলে হার্ট ভালো থাকে। বিশেষ করে, তাজা ফলের রস হার্টের জন্য খুবই ভালো। সবুজ শাক-সবজির মধ্যে পালংশাক, লাউ, কুমড়া, গাজর, বাঁধাকপি, ভুট্টা, লাল আলু ইত্যাদি হার্টের জন্য বেশ উপকারী।

৫. মসলার ব্যবহার: রান্নার সময় মসলা হিসেবে আদা, রসুন ও হলুদ ব্যবহার করুন। এগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যা হার্ট সুস্থ রাখে।

এই বিভাগের আরো খবর

দুপুরে খাওয়ার পর ঘুমালে কি হয়

অনলাইন ডেস্ক: দুপুরে খাওয়ার পরে মনে...

বিস্তারিত
অল্প বয়সে চুল পাকা; ঘরোয়া ৫ সমাধান

অনলাইন ডেস্ক: বয়সের সঙ্গে সঙ্গে চুল...

বিস্তারিত
শীতে পায়ের গোড়ালি ফাটার সহজ সমাধান

অনলাইন ডেস্ক: শীতকালে বাতাসে...

বিস্তারিত
যেসব খাবার আপনার চুল ঘন ও মজবুত করবে

অনলাইন ডেস্ক: কাজুবাদাম, আখরোট ও...

বিস্তারিত
বছরজুড়ে সতেজ থাকবে যে আপেল

অনলাইন ডেস্ক: আপেল গাছ থেকে তোলার পর...

বিস্তারিত
সতর্ক হন স্মার্টফোন ব্যবহারে

অনলাইন ডেস্ক: তথ্য প্রযুক্তির যুগে...

বিস্তারিত
সুস্থ শারীরিক সম্পর্কে দূর হয় মাইগ্রেন

অনলাইন ডেস্ক: ‘মাইগ্রেন’ অসহনীয়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *