সিঙ্গাপুর ও হংকংকে ছাড়িয়েছে বাংলাদেশের অর্থনীতি: এডিবি

প্রকাশিত: ০৭:০৪, ১২ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১০:৩৩, ১২ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৯টি দেশের মধ্যে বর্তমানে ১৩তম বৃহৎ অর্থনীতির দেশ বাংলাদেশ। প্রবৃদ্ধির বিবেচনায় সিঙ্গাপুর ও হংকংকে ছাড়িয়ে বাংলাদেশ এই অবস্থানে পৌঁছেছে বলে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে বাংলাদেশে মোট ৭০ হাজার ৪১৬ কোটি ডলার সমপরিমাণ পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টি হয়েছে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের ক্রয়ক্ষমতা বিবেচনা করে দীর্ঘদিন এই অঞ্চলের দেশগুলোর প্রবৃদ্ধির পরিমান হিসাব করে আসছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি। এর মাধ্যমে দেশগুলোর অর্থনীতির আকার নির্ধারণ করে সংস্থাটি।

সম্প্রতি সূচকগুলো বিবেচনা করে ‘কি ইনডিকেটরস ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ শীর্ষক চলতি বছরের প্রতিবেদন প্রকাশ করে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

প্রতিবেদন অনুযায়ী, অর্থনীতির আকার বিবেচনায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৯টি দেশের মধ্যে ১৩তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। প্রবৃদ্ধির আকারে বিগত বছরগুলোতে সিঙ্গাপুর ও হংকংকে ছাড়িয়ে বাংলাদেশ এই অবস্থানে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে বাংলাদেশে মোট ৭০ হাজার ৪১৬ কোটি ডলার সমমূল্যের পণ্য উৎপাদন ও সেবার সুযোগ সৃষ্টি হয়েছে। ২০১০ সালে বাংলাদেশের অর্থনীতির আকার সিঙ্গাপুরকে ছাড়িয়ে গেলেও গত বছর এই আকার হংকংয়ের চেয়ে প্রায় ৫০ শতাংশ বেড়েছে।  তবে উন্নয়নের দিক থেকে বাংলাদেশের অবস্থান এই দুটি দেশের চেয়ে অনেক পেছনে।

এডিবির প্রতিবেদনে আরও বলা হয়, গত দেড়যুগে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে দারিদ্র্য বিমোচনের হার তুলনামূলক বেড়েছে। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধ, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সামাজিক সূচকেও এগিয়েছে বাংলাদেশ।

শ্রমশক্তিতে কর্মক্ষম মানুষের অংশ পার্শ্ববর্তী যেকোন দেশগুলোর তুলনায় বেশি অনেক বেশি। সূচক অনুযায়ী, এশিয়ায় সবচেয়ে বড় অর্থনীতির দেশ চীন। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত।

 

এই বিভাগের আরো খবর

আগামী বছরকে পর্যটন বর্ষ ঘোষণার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার ৫০ বছর...

বিস্তারিত
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে ৪ কিলোমিটার

শরীয়তপুর সংবাদদাতা: পদ্মা সেতুতে...

বিস্তারিত
নিত্যপণ্যের দামে নেই স্বস্তি

তারেক সিকদার: সবজির দাম কমছেই না। এর...

বিস্তারিত
‘আয় বৈষম্য কমেনি বরং আরো খারাপ’

নিজস্ব প্রতিবেদক: দেশে ন্যায় বিচার ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *