ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

 শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৭০তম জন্মদিন আজ

প্রকাশিত: ০৭:১৮ , ১১ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১০:৪৬ , ১১ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৭০তম জন্মদিন আজ। ১৯৫০ সালের এই দিনে ঢাকায় জন্মগহণ করেন তিনি। বিশাল ক্যানভাসে পেশিবহুল মানুষের  গতিশীলতা তুলে ধরে খ্যাতি অর্জন করেছেন এই মুক্তিযোদ্ধা শিল্পী।

বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ শুধু শিল্পীই নন, একাত্তরে হাতে তুলে নিয়েছিলেন অস্ত্র। প্লাটুন কমান্ডার হিসেবে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছিলেন স্বাধীনতাযুদ্ধে। তাঁর ক্যানভাসজুড়েও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু আর বাংলাদেশ। বিশ্বজুড়ে খ্যাতিমান এই চিত্রকরের জন্মদিন আজ।

শিল্পী জীবনের প্রতিটি ক্ষণ তিনি উপভোগ করেন সৃষ্টিশীল কাজের মধ্য দিয়ে। তাঁর শৈল্পিক অভিব্যক্তি কেবল শিল্পের ভূবনকে বৈশিষ্ট্যমন্ডিত করেনি, পৌঁছে গিয়েছে গণমানুষের কাছে।

সমসাময়িক মানুষ ও সময়ের আশাবাদী মনোভঙ্গির প্রকাশ ঘটে তার ছবিতে। দেশের প্রতি ভালোবাসার কথা শিশুর মতো সরলভাবে প্রকাশ করেন গুণী এই চিত্রশিল্পী। 

বহু ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার অমরগাঁথা, শিল্পী শাহাবুদ্দিন রচনা করেছেন রং ও তুলির সুনিপুন টানে। ক্যানভাসে রং রক্তের স্ফুলিঙ্গ হয়ে ছড়িয়ে পরেছে। যেখানে অস্পষ্ট ভাবে অপ্রতিরোধ্য গতিতে ক্রোধ ও সাহসের বার্তা হাজির হয়েছে সাধারণ মানুষের কাছে।

অদম্য তার জীবন ও শিল্পের গতি। তুলির আঁচড়ে তিনি মানুষকে উজ্জীবিত হবার ইশারা দেন। পেয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ পুরস্কার স্বাধীনতা পদক। কলা একাডেমি ও ইউনেস্কো পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান 'নাইট'-এ ভূষিত হয়েছেন এই চিত্রশিল্পী।

রণাঙ্গনে যুদ্ধ করে দেশ স্বাধীন করলেও দেশ তাকে সীমায় ধরে রাখতে পারেনি। ১৯৭৩ সালে ফরাসি সরকারের বৃত্তি পেয়ে প্যারিসে যাওয়ার পর সেখানেই থিতু হন তিনি। তবে  দেশ ও মানুষের টানে বাংলার মাটিতে বারে বারে ফিরে আসেন এই মুক্তিযোদ্ধা।

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

জাতীয় কবির ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। সৃষ্টির জন্য যেটুকু সময় পেয়েছিলেন কবি, তাতেই পূর্ণ করে গেছেন বাংলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is