সিলেটে পাহাড় কেটে আবাসন প্রকল্প, নষ্ট হচ্ছে পরিবেশ

প্রকাশিত: ১১:৫৫, ১১ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১১:৫৫, ১১ সেপ্টেম্বর ২০১৯

সিলেট প্রতিনিধি: সিলেটে অবৈধভাবে পাহাড় কাটছে প্রভাবশালী মহল। পাহাড় কেটে প্লট তৈরি করে আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশ ও জীববৈচিত্র্য। পরিবেশবাদীরা বলছেন, পাহাড় কাটা প্রতিরোধে পরিবেশ অধিদপ্তর ঠিকভাবে দায়িত্ব পালন করছে না।

পাহাড়-টিলার মনোরম পরিবেশই সিলেটকে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমির রূপ দিয়েছে। কিন্তু মনোরম এ পরিবেশ কিছু অসাধু ব্যক্তির জন্য হুমকির মুখে। সিলেটের গোলাপগঞ্জ, জৈন্তাপুর, ফেঞ্চুগঞ্জ, গোয়াইনঘাট, বিয়ানীবাজারসহ বিভিন্ন এলাকায় অবাধে কাটা হচ্ছে পাহাড়ের মাটি। গড়ে তোলা হচ্ছে অট্টালিকা আর ব্যবসা প্রতিষ্ঠান।

পরিবেশবাদীরা বলছেন, সিলেটের প্রায় ৫০ ভাগ পাহাড়-টিলা কেটে আবাসন গড়ে তোলা হয়েছে। পাহাড় কাটা বন্ধ করা পরিবেশ অধিদপ্তরের দায়িত্ব হলেও তারা তা ঠিক মতো তদারকি করছে না বলে জানান বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

এভাবে পাহাড় কাটা অব্যাহত থাকলে প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশের যে ক্ষতি হবে তা কোনো ভাবেই পূরণ করা সম্ভব নয় বলে জানালেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মোস্তাক আহমদ।

ভূমিদস্যুদের তৎপরতা বন্ধে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের জুনিয়র রসায়নবিদ মোহাম্মদ সানাওয়ার হোসেন।

পাহাড় কাটা বন্ধে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছে স্থানীয়রা।

এই বিভাগের আরো খবর

শব্দ দূষণে অতিষ্ঠ গোপালগঞ্জবাসী

গোপালগঞ্জ প্রতিনিধি: শব্দ দূষণে...

বিস্তারিত
বিশ্ব নদী দিবস আজ

অনলাইন ডেস্ক: বিশ্ব নদী দিবস আজ। নদী...

বিস্তারিত
গাছ লাগিয়ে দৃষ্টান্ত গড়লেন পাবনার এক যুবক

পাবনা প্রতিনিধি: পাবনায় নিজ খরচে গাছ...

বিস্তারিত
দেশের সব নদী দখলমুক্ত করা হবে: নৌ সচিব

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের নদীগুলো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *