চেন্নাইয়ে জেএমবির আরেক শীর্ষ নেতা গ্রেপ্তার

প্রকাশিত: ০৫:২৯, ১০ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৫:২৯, ১০ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের চেন্নাই থেকে জঙ্গিগোষ্ঠী জামাতুল মুজাহিদিন বাংলাদেশ-জেএমবির আরেক শীর্ষ সদস্যকে গ্রেপ্তার করেছে কলকাতার স্পেশ্যাল টাস্ক ফোর্স-এসটিএফ। তার নাম আসাদুল্লাহ শেখ ওরফে রাজা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ভোর রাতে চেন্নাইয়ের থোরিয়াপক্কনম এলাকায় একটি বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। কলকাতা পুলিশ জানিয়েছে, জেএমবির সক্রিয় সদস্য রাজার বাড়ি পশ্চিমবঙ্গের বর্ধমানে। চেন্নাইয়ের ওই বাড়িতে তিন মাস ধরে ভাড়া ছিল সে।

এসটিএফ জানিয়েছে, আসাদুল্লাহ সংগঠনটির বীরভূমের জঙ্গি ইজাজের সমসাময়িক।খাগড়াগড় বিস্ফোরণ পরবর্তী সময়ে জেএমবি’র বীরভূম, বর্ধমান, মুর্শিদাবাদ মডিউলের সব সদস্যরা রাজ্য ছেড়ে দক্ষিণ ভারতের আশ্রয় নেয়। আত্মগোপণে থাকা সদস্যদের মধ্যে সেও ছিল। ইজাজের মতোই সেও মঙ্গলকোটের শিমুলিয়া মাদ্রাসায় প্রশিক্ষণ নেয়। পরবর্তীতে নিজেও প্রশিক্ষকের ভূমিকা পালন করে।

খাগড়াগড় পরবর্তী সময়ে পরিস্থিতি ঝিমিয়ে গেলে দলছুট হয়ে যাওয়া সদস্যদের এক করতে মাঠে নামে কাওসার ও সংগঠনের নিউক্লিয়াস খ্যাত সালাউদ্দিন। সেই সূত্র ধরেই ফের সংগঠনের সক্রিয় হন আসাদুল্লাহ। জঙ্গি কাওসারের পরিকল্পনামাফিক বুদ্ধগোয়ায় বিস্ফোরণের জন্য সদস্য তৈরি করা তাদের প্রশিক্ষণ দেয়ার কাজ করছিল আসাদুল্লাহ।

চেন্নাইয়ে আত্মগোপনে থাকলেও পশ্চিমবঙ্গে কয়েক মাস আগে এসেছিল সে। পুরনো কয়েকটি ঘাঁটিতে গিয়ে সে সংঘঠনের কয়েকজনের সাথেও দেখাও করে। সম্প্রতি ইজাজের অন্যতম সহযোগী কাশেম আটকের পর ওঠে আসে আসাদুল্লাহ’র নাম। কাশেমের কাছ থেকে আসাদুল্লাহর চেন্নাইয়ের থাকার সন্ধান পান এসটিএফ।  গ্রেপ্তারের সময়ে ঘর থেকে তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

এই বিভাগের আরো খবর

কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ভারতের মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন

আন্তর্জাতিক ডেস্ক: সব জল্পনার অবসান...

বিস্তারিত
অস্ট্রেলিয়ায় দাবানলে হুমকিতে সিডনি

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার...

বিস্তারিত
গুরুতর অসুস্থ লতা মঙ্গেশকর

আন্তর্জাতিক ডেস্ক: গুরুতর অসুস্থ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *