ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

টেস্টে আফগানদের কাছে হারলো বাংলাদেশ

প্রকাশিত: ০৪:৪৭ , ০৯ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৬:৪৪ , ০৯ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তানের সঙ্গে প্রথম টেস্ট হেরে গেল বাংলাদেশ। ২২৪ রানের জয় পেয়েছে সফরকারীরা। ১৫ রানে সৌম আউট হলে দিনের সম্ভাব্য ৩.২ ওভার বাকি রেখে ম্যাচ জিতে যায় আফগানিস্তান।

লেগ-মিডলে থাকা বল সামনের পায়ে ডিফেন্স করেছিলেন সৌম্য। বল রাখতে পারেননি নিচে। শর্ট লেগে বল যায় ইব্রাহিম জাদরানের হাতে। সঙ্গে সঙ্গে ভোঁ দৌড়। বিশ্বজয়েও এমন আনন্দ হয় কি না সন্দেহ আছে, যে আনন্দটা রশিদ খান আর ইবরাহিম জাদরানরা করলেন।

মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা একটি দেশ প্রথম মোকাবেলায় ১৯ বছর টেস্ট খেলা একটি দেশকে এভাবে হারাতে পারলে তো বিশ্বজয়ের আনন্দ হবেই। রশিদ খানরা আনন্দ-উল্লাসে জানিয়ে দিলেন টেস্ট ক্রিকেটকেও শাসন করতে আসছেন তারা। বৃষ্টি বিরতির পর বাংলাদেশের ৪ উইকেটের ৩টিই নিলেন রশিদ। ইনিংসে নিলেন ৪৯ রানে ৬ উইকেট। ম্যাচে ১১ উইকেট।

এর আগে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আফগান স্পিনের ঝড়ে বাংলাদেশ ১৩৬ রানেই হারিয়ে বসে ৬ উইকেট। পঞ্চম ও শেষ দিনে বৃষ্টিতে প্রথম দুই সেশনের খেলা মাঠেই নামে নি। মাত্র ১৩ বল খেলার পর ফের বৃষ্টি হানা দিলে খেলা আবারও বন্ধ হয়ে যায়। এর পর বিকেল ৪টা ২০ মিনিটে তৃতীয় সেশন শুরু হয়।

পঞ্চম দিনের শেষ সেশনে খেলা হবে মাত্র ১৯ ওভার। এ কারণে রশিদের চেষ্টা দ্রুত উইকেট তুলে নেয়ার। অপরদিকে সাকিবের চেষ্টা ছিল ঠেকিয়ে রাখার। কিন্তু প্রথম বলটি আফগান লেগি জহির খান রাখলেন একেবারে অফ স্ট্যাম্পের ওপর। সাকিব ঠেকানোর চেষ্টাই করলেন না। প্রথম বলেই মারার চেষ্টা করেন সাকিব। কিন্তু ব্যাটের উপরের কানায় চুমা দিয়ে বলটি গিয়ে আশ্রয় নিল উইকেটরক্ষক আফসার জাজাইয়ের গ্লাভসে।

উইকেট পাওয়ার আনন্দে প্রথম বলেই মেতে উঠলো আফগানরা। আর বাংলাদেশকে চরম বিপদে রেখে বাইরে উইকেট ছেড়ে গেলেন দলনায়ক। ৫৪ বলে ৪ বাউন্ডারিতে গড়া তার ৪৪ রানের ইনিংসটির শেষ হলো তাতেই।

এর পর মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার কিছুক্ষণ প্রতিরোধ গড়ার চেষ্টা করে। কিন্তু এই জুটিও বেশিক্ষণ দাঁড়াতে পারে নি আফগান স্পিনারদের সামনে। ১২ রান করে রশিদের স্পিন ঘূর্ণিতে থেমে যায় মিরাজের ইনিংস। এর পর তাইজুল ইসলামকেউ রশিদ ফেরান শূণ্য হাতে।

রশিদ খানের বল ডিফেন্স করেছিলেন তাইজুল। ব্যাট আর পা ছিল কাছাকাছি। ব্যাটের কানায় লেগে বল লাগে পায়ে। আফগানদের জোরালো আবেদনে বেশ কিছুটা সময় নিয়ে আঙুল তুলে দেন অভিষিক্ত আম্পায়ার পল উইলসন। রিভিউ না থাকায় তাইজুলের সুযোগ ছিল না রিভিউ নেওয়ার।

এরপর আবারও রশিদ খানের বলে সৌম্য ১৫ রান করে আউট হলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৭৩ রানে। এর আগে আফগানিস্তান নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করলে জবাবে বাংলাদেশ ২০৫ রানে গুটিয়ে যায়। পরে সফরকারী আফগানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করে। আফগানিস্তান জিতে যায় ২২৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২
বাংলাদেশ ১ম ইনিংস: ২০৫
আফগানিস্তান ২য় ইনিংস: ২৬০
বাংলাদেশ ২য় ইনিংস:(লক্ষ্য ৩৯৮, আগের দিন ১৩৬/৬) ৬১.৪ ওভারে ১৭৩ (সাকিব ৪৪,সৌম্য ২, মিরাজ ১৫, তাইজুল ০, নাঈম ৭*; ইয়ামিন ৪-১-১৪-০, নবি ২০-৫-৩৯-১, রশিদ ২১.৪-৬-৪৯-৬, জহির ১৫-০-৫৯-৩, কাইস ১-০-৬-০)।
 

এই বিভাগের আরো খবর

কাল আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে আগামীকাল (২০ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে। নিজেদের সবশেষ...

জিম্বাবুয়েকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। চট্টগ্রামে জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ।...

বিকেলে জাপানের মুখোমুখি বাংলাশের নারী ফুটবলাররা

ক্রীড়া ডেস্ক: থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ (বুধবার) জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ। পরিকল্পনা অনুযায়ী খেলতে...

চট্টগ্রামে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ ও জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রামে আজ (বুধবার) ত্রিদেশিয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ে। এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is