আজ কিংবদন্তী শিল্পী ফিরোজা বেগমের মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ০৪:৩৫, ০৯ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৪:৩৫, ০৯ সেপ্টেম্বর ২০১৯

বিনোদন ডেস্ক: বাংলা গানের কিংবদন্তী শিল্পী ফিরোজা বেগমের ৫ম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের এই দিনে মারা যান সুকণ্ঠী এই শিল্পী। বরেণ্য শিল্পী ফিরোজা বেগম নজরুলের গানে রেখেছেন অসামান্য অবদান। পাশাপাশি গজল, ঠুমরি আর আধুনিক গানেও দখল ছিল তাঁর। স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে ও স্বাধীনতা পদকসহ দেশি-বিদেশি নানা সম্মাননা।

ভারতীয় উপমহাদেশে নজরুল সঙ্গীতের শুদ্ধ চর্চা আর প্রসারে অগ্রগণ্য এক নাম ফিরোজা বেগম। স্বীয় গায়কি দিয়ে নজরুলের গানে যিনি যোগ করেছেন অনন্য মাত্রা। তাঁর কিন্নর কণ্ঠে বিমোহিত হননি এমন সঙ্গীতপ্রেমী খুঁজে পাওয়া যাবে না।

শৈশব থেকেই গানের প্রতি ফিরোজা বেগমের ছিল দারুণ অনুরাগ। ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় অল ইন্ডিয়া রেডিওতে গান করে সংগীতবোদ্ধাদের নজর কেড়েছিলেন তিনি। ১৯৪২ সালে প্রথম ইসলামী গানের রেকর্ড বের হয় ফিরোজা বেগমের। এরপর ১৯৪৯ সালে নজরুলের গান নিয়ে প্রকাশিত হয় তাঁর প্রথম রেকর্ড।

বরেণ্য এই শিল্পী কাজী নজরুল ইসলামের কাছেও গানের তালিম নেন। নজরুলের গানের পাশাপাশি গজল, ঠুমরি এবং আধুনিক গানেও অসামান্য দখল ছিল ফিরোজা বেগমের। নজরুল সঙ্গীত চর্চায় বিশেষ অবদান এবং সেরা শিল্পীর স্বীকৃতি হিসেবে একুশে পদক, স্বাধীনতা পদক, নেতাজী সুভাষ চন্দ্র বোস অ্যাওয়ার্ডসহ দেশি বিদেশি বহু পুরস্কারে ভূষিত হয়েছেন গুনী এই শিল্পী।

২০১৪ সালের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান নজরুলের গানে নিমগ্ন শিল্পী ফিরোজা বেগম। তবে, মৃত্যুতে এতটুকু ম্লান হয়নি তাঁর প্রতি শ্রোতা-ভক্তদের ভালবাসা। প্রয়াণ দিবসে তাইতো নানা আয়োজনে প্রিয় শিল্পীকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন ভক্তরা।

 

এই বিভাগের আরো খবর

‘গালি বয়’ এর হাতেই ফিল্মফেয়ার

বিনোদন ডেস্ক: ভারতের গুয়াহাটিতে...

বিস্তারিত
ইনস্টাগ্রামেও সরব ঋতুপর্ণা

বিনোদন ডেস্ক: গল্পের চাহিদা পূরণ করতে...

বিস্তারিত
পেনেলোপের সাথে জুটি বাঁধলেন ব্যান্ডেরাস

বিনোদন ডেস্ক: স্প্যানিশ অভিনেত্রী...

বিস্তারিত
বাংলা সিনেমায় অনুদান বাড়াচ্ছে সরকার

নিজস্ব সংবাদদাতা: বাংলা সিনেমা তৈরীর...

বিস্তারিত
৮ কোটি টাকা চেয়ে বসলেন কারিনা!

বিনোদন ডেস্ক: ভারতের বলিউড পরিচালক...

বিস্তারিত
করোনা ভাইরাস: জেমস বন্ডের চীন সফর বাতিল

বিনোদন ডেস্ক: হলিউডের জনপ্রিয় চরিত্র...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *